ইসমাইল হানিয়াকে দাফন করা হবে কাতারে 

সংগৃহীত ছবি

ইসমাইল হানিয়াকে দাফন করা হবে কাতারে 

অনলাইন ডেস্ক

নিহত হামাস নেতা ইসমাইল হানিয়াকে আজ শুক্রবার (২ আগস্ট) কাতারে দাফন করা হবে। গত বুধবার গভীর রাতে ইরানের তেহরানে হামাস প্রধান হানিয়াকে হত্যা করে ইসরায়েল। এ নিয়ে উত্তেজনা ছড়িয়ে পড়েছে মধ্যপ্রাচ্যে।

হামাসের রাজনৈতিক প্রধান হানিয়া হামাসের রাজনৈতিক কার্যালয়ের অন্যান্য সদস্যদের সাথে দোহায় বসবাস করতেন।

আমিরাতের বৃহত্তম ইমাম মুহাম্মদ বিন আবদুল ওয়াহহাব মসজিদে জানাজা শেষে কাতারের রাজধানী উত্তরে লুসাইলের একটি কবরস্থানে দাফন করা হবে হানিয়াকে।

আরব এবং ইসলামিক নেতাদের পাশাপাশি অন্যান্য ফিলিস্তিনি উপদলের প্রতিনিধি এবং জনসাধারণ অনুষ্ঠানে যোগ দেবে বলে জানিয়েছে হামাস।  

গত মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে তিনি ইরানে গিয়েছিলেন। হামলার জন্য ইসরায়েলকে অভিযুক্ত করছে হামাস ও ইরান এবং অন্যরা।

তবে ইসরায়েল সরাসরি এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

ইসরায়েল লেবাননের বৈরুত একটি হামলা চালিয়ে হামাসের সহযোগী লেবানিজ গ্রুপ হিজবুল্লাহর সামরিক কমান্ডার ফুয়াদ শুকরকে হত্যা করে। এর কয়েক ঘণ্টা পরে হানিয়াকে হত্যা করা হয়।  

বৃহস্পতিবার তেহরানে হানিয়ার শেষকৃত্য অনুষ্ঠিত হয়। সেখানে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি হানিয়ারর জন্য প্রার্থনায় নেতৃত্ব দেন। তিনি হামলার জবাব হিসেবে সরাসরি ইসরায়েলে হামলার কথাও জানান। এ সময় শোকার্ত সাধারণ মানুষও হানিয়ার প্রতি শ্রদ্ধা জানান।

অন্যদিকে তুরস্ক ও পাকিস্তান হানিয়ার সম্মানে শুক্রবার একদিনের শোক ঘোষণা করেছে।

সূত্র: বাসস

news24bd.tv/এসএম