ভারতের ৩০০ ব্যাংকে সাইবার হামলা

সংগৃহীত ছবি

ভারতের ৩০০ ব্যাংকে সাইবার হামলা

অনলাইন ডেস্ক

ভারতের অন্তত ৩০০ টি ব্যাংকে সাইবার হামলা হয়েছে। ‘র‍্যানসমওয়্যার’ নামে এক ধরনের সফটওয়্যারের মাধ্যমে এই হামলা চালানো হয়। তুলনামূলকভাবে ছোট ব্যাংকগুলো এই হামলার শিকার হয়েছে। বুধবার (৩১ জুলাই) রাতে এই সাইবার হামলার শিকার হয় ব্যাংকগুলো।

প্রাথমিকভাবে জানা গেছে, দেশটির অন্তত ৩০০টি ব্যাংক এই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ব্যাংকগুলোতে সিএজ প্রযুক্তির মাধ্যমে গ্রাহকদের সেবা দেওয়া হয়। র‍্যানসমওয়্যারের মাধ্যমে অপরাধীরা সিএজ প্রযুক্তির ওপর আক্রমণ চালায়। ফলে এসব ব্যাংকের সেবা দেওয়ার প্রক্রিয়া পুরোপুরি ব্যাহত হয়ে গেছে।

ভারতের কেন্দ্রীয় ব্যাংক এখনো এই হামলা নিয়ে কিছু জানাইয়নি। তবে, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই), বুধবার(৩১ জুলাই) একটি বিবৃতির মাধ্যমে হামলার তথ্য জানিয়েছে।

ভারতের প্রযুক্তি বিশেষজ্ঞরা জানিয়েছেন, সাইবার হামলার পর ঐ ব্যাংকগুলোতে তাৎক্ষণিকভাবে সিএজ প্রযুক্তি বন্ধ করে দেওয়া হয়েছে। আপাতত এই ব্যাংকগুলোতে আর্থিক লেনদেন বন্ধ আছে। তবে কারা এবং কেন এই হামলা চালিয়েছে, তা এখনো স্পষ্ট নয়। এই হামলার ঘটনায় বিদেশি কোনো শক্তির হাত আছে কি না, তাও স্পষ্ট নয়।

উল্লেখ্য, ভারতীয় ব্যাংকগুলোতে যে সাইবার হামলা হতে পারে তা অনেকদিন ধরেই আশঙ্কা করছিল সাইবার ক্রাইম দপ্তর। ছোট-বড় সব ব্যাংককেই এই বিষয়ে সতর্ক করা হয়েছিল। তবে গতকালের ঘটনার পর বড় ব্যাংকগুলোকে আবারও নতুন করে সতর্ক করা হয়েছে।

news24bd.tv/জেপি 

এই রকম আরও টপিক