তীব্র দাবদাহে বিপর্যস্ত কাশ্মীর

তীব্র দাবদাহে বিপর্যস্ত কাশ্মীর

অনলাইন ডেস্ক

প্রচণ্ড গরমে কাশ্মিরের মানুষের জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে তাপমাত্রার পারদ চড়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াসে। দীর্ঘ ২৫ বছর পর সেখানে এমন গরম পড়ছে।  
সোমবার ২৯ জুলাই ডয়চে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

 

সাধারণত গরমের সময়ও কাশ্মিরকে তাপমাত্রা ৩০ ডিগ্রির বেশি ওঠে না। কিন্তু সেই কাশ্মিরেই তাপমাত্রা এতটা বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন মানুষ। কাশ্মীরে এখন বৃষ্টির জন্য প্রার্থনা হচ্ছে।  

প্রতিবেদনে আরও বলা হয়, ইতিমধ্যেই উদ্যানপালন বিভাগ থেকে অ্যাডভাইসারি জারি করা হয়েছে।

তাতে কাশ্মীরের আপেল, আখরোটসহ বিভিন্ন বাগানের মালিক ও কর্মীদের সতর্ক করে জানানো হয়েছে, এই গরমে কী কী ব্যবস্থা নিতে হবে, তাদের বাগান বাঁচানোর জন্য।  

সেখানকার সরকারি কর্মকর্তারা বলেছেন, মার্চ-এপ্রিলে কিছুটা বৃষ্টি হয়েছিল। তারপর বৃষ্টি হয়নি। তার জন্য গাছে জল দরকার। একটা আপেলের ৮৬ শতাংশই জল। তাই গাছ জল না পেলে আপেল ভালো হবে না। এখন জল না পেলে আপেল উৎপাদন কম হবে। ড্রাই ফ্রুটের ক্ষেত্রেও পোকা লেগে যাবে।

এই তাপপ্রবাহের বৃদ্ধির কারণ হিসেবে শ্রীনগর আবহাওয়া অফিসের প্রধান সোনাম লোটাস জানিয়েছেন, যখন দীর্ঘ সময় ধরে বৃষ্টি না হয়, তখন এরকম অবস্থা হয়। তাপমাত্রা বেড়ে যায় এবং তা সহজে কমে না। এই তাপপ্রবাহ এবার কাশ্মীরে দেখা যাচ্ছে। এটা আরো কয়েকদিন চলবে। তারপর হালকা বৃষ্টি হতে পারে।  

বর্তমানে কাশ্মিরের স্কুলে গরমের ছুটি দেওয়ার দাবি উঠেছে। সরকার সিদ্ধান্ত নিয়েছে, আগামী দু’দিন পঞ্চম শ্রেণি পর্যন্ত স্কুল বন্ধ থাকবে। এছাড়া বাকি বাচ্চাদের স্কুল শুরু হবে সকাল ৮টা থেকে বেলা একটা পর্যন্ত।

সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, দুপুরে বাচ্চা ও বয়স্করা যেন রোদে বের না হন। বের হলে যেন ছাতা নিয়ে বেরোন। প্রচুর পানি পান করেন।
news24bd.tv/আইএইচ/আইএএম

এই রকম আরও টপিক