ঢাবির সিনেটে বেনজীরের পিএইচডি বাতিলের প্রস্তাব

সংগৃহীত ছবি

ঢাবির সিনেটে বেনজীরের পিএইচডি বাতিলের প্রস্তাব

অনলাইন ডেস্ক

সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদের পিএইচডি ডিগ্রী বাতিলের দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটের সদস্যরা। নিয়ম ভঙ্গ করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই ডিগ্রী দিয়েছিলো বলে বুধবার (২৬ জুন) এটি বাতিলের দাবি জানানো হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এএসএম মাকসুদ কামালের সভাপতিত্বে সিনেটের এক সভায় শিক্ষাবিদ রনজিত কুমার সাহা, অধ্যাপক ড এম ওয়াহিদুজ্জামান এবং অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম বেনজীরের ডক্টরেট ডিগ্রী বাতিলের দাবি উত্থাপন করেন।

সভায় তারা বলেন, পিএইচডি প্রোগ্রামে ভর্তির যোগ্যতা না থাকা সত্ত্বেও বেনজীরকে এই ডিগ্রীটি দেয়া হয়েছে।

অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম বলেন, পত্রিকার মাধ্যমে জানতে পারি, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি যোগ্যতা ছিল না, তবুও ডিগ্রি পান বেনজীর আহমেদ। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া নিয়ে গর্ববোধ করি। কেননা, যে দল-মত আসুক না কেন ভর্তি প্রক্রিয়ায় ন্যূনতম কোনো কারচুপি, স্বজনপ্রীতি বা অন্যায় হয় না বলে বিশ্বাস করি। কিন্তু প্রভাবশালী হওয়ায় এসএসসি ও এইচএসসির ফলাফল অনুযায়ী যোগ্যতা না থাকার পরও বেনজীরকে সেই সুযোগ দেওয়া হয়েছে।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, বেনজীর ২০১৯ সালে ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদ থেকে ডক্টর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রী অর্জন করেন। ঢাবির কয়েকজন শিক্ষকের মতে, বেনজীরের পিএচডি প্রোগ্রামে ভর্তির যোগ্যতা ছিল না এবং তার জন্য নিয়মকানুন শিথিল করা হয়েছিল।

ঢাবি থেকে পিএচডি অর্জনের জন্য একজন প্রার্থীকে ৫০ শতাংশ মার্কস সহ স্নাতক পরীক্ষায় পাস করতে হয়, যা বেনজীরের ছিল না।  ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি পান সাবেক আইজিপি। বেনজীর মোট ১ হাজার ১০০ নম্বরের মধ্যে ৫১৭ বা ৪৭ শতাংশ নম্বর পেয়েছিলেন।

news24bd.tv/ab