নরেন্দ্র মোদির মন্ত্রিসভার সদস্য হলেন যে ৭ নারী

মোদির ৭২ জন সদস্য বিশিষ্ট মন্ত্রীসভায় মোট সাতজন নারী স্থান পেয়েছেন।

নরেন্দ্র মোদির মন্ত্রিসভার সদস্য হলেন যে ৭ নারী

অনলাইন ডেস্ক

৭১ জন মন্ত্রীর সাথে রোববার (৯ জুন) রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন নরেন্দ্র মোদি। মোদির ৭২ জন সদস্য বিশিষ্ট মন্ত্রীসভায় মোট সাতজন নারী স্থান পেয়েছেন। তাদের সংক্ষিপ্ত পরিচয় নিয়েই আজকের এই আয়োজন।

নির্মলা সীতারমন: রাজ্য সভার সদস্য নির্মলা সীতারমন পূর্ববর্তী মন্ত্রীসভায় অর্থমন্ত্রী ছিলেন।

মন্ত্রীসভায় এটি তার তৃতীয় মেয়াদ।

অন্নপূর্ণা দেবী: ঝাড়খন্ড থেকে নির্বাচিত অন্নপূর্ণাকে আসন্ন এসেম্বলি নির্বাচনে বিজেপির পক্ষে সমর্থন আদায়ে গুরুত্বপুর্ণ ব্যক্তি বলে মনে করা হচ্ছে। স্বামীর মৃত্যুর পর বিজেপিতে যোগ দিয়ে অন্নপূর্ণা খুব দ্রুত দলের ভেতর জায়গা করে নিয়েছেন। এর আগে তিনি ঝাড়খন্ড ও অবিভক্ত বিহারে রাজ্য পর্যায়ে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সাবিত্রী ঠাকুর: রোববার প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন সাবিত্রী ঠাকুর। মধ্য প্রদেশের এই গুরুত্বপূর্ণ উপজাতীয় নেতা ২০২৪ সালের নির্বাচনে ধর আসন থেকে জয়ী হয়েছেন।

নিমুবেন বাম্বানিয়া: গুজরাট থেকে যে তিনজন নারী নির্বাচিত হয়েছেন তাদের মধ্যে বাম্বানিয়া একজন। তিনি প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। ৫৭ বছর বয়সী এই নারী প্রতিপক্ষ আম আদমি পার্টির উমেশ মাকওয়ানাকে ৪ লাখ ৫০ হাজার ভোটে পরাজিত করে ভবনগর আসন থেকে নির্বাচিত হয়েছেন।

রক্ষা খাদসে: তৃতীয়বারের মতো মহারাষ্ট্র থেকে নির্বাচিত রক্ষা প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। তার স্বামী মহারাষ্ট্র আইনসভা নির্বাচনে হেরে গিয়ে আত্মহত্যা করার পর তিনি তার স্বামীর আসন থেকে প্রতিযোগিতা করে নির্বাচিত হন। প্রায় ৩ লাখ ভোটের ব্যবধানে তিনি ২০১৪ সালের লোকসভা নির্বাচনে জয়ী হন।

শোভা কারান্দলাজ: কর্ণাটক থেকে নির্বাচিত শোভা ধর্মীয় উগ্রবাদীতার বিরুদ্ধে সোচ্চার কন্ঠ হিসেবে পরিচিত। এর আগে তিনি কৃষি প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অনুপ্রিয়া প্যাটেল: অনুপ্রিয়া সামাজিকভাবে পিছিয়ে থাকা জনগোষ্ঠীর একজন নেতা। পূর্বের মন্ত্রীসভায় তিনি বাণিজ্য প্রতিমন্ত্রী ছিলেন। উত্তর প্রদেশের মির্জাপুর থেকে নির্বাচিত এই নেত্রী ৩৭ হাজার ভোটের ব্যবধানে জয়ী হন।

news24bd.tv/ab