যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন বেনি গানৎস

বেনি গানৎস।

যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন বেনি গানৎস

অনলাইন ডেস্ক

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বেনি গানৎস। রোববার (৯ জুন) রাতে জরুরি এ মন্ত্রিসভা থেকে তিনি পদত্যাগের ঘোষণা দেন। গানৎসের পদত্যাগ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জন্য বড় ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। খবর সিএনএনের।

প্রতিবেদনে উঠে আসে, বেনি গানৎস রোববার রাতে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগের ঘোষণা দেন।

এক সংবাদ সম্মেলনে গানৎস বলেন, নেতানিয়াহু আমাদের প্রকৃত বিজয়ের দিকে অগ্রসর হতে বাধা দিচ্ছেন। এ কারণে আমি জরুরি সরকার ছেড়ে যাচ্ছি।

সিএনএন জানিয়েছে, গাজা ইস্যুতে বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বিরোধের জেরেই বেনি গানৎস পদত্যাগ করেছেন।

তিনি গাজায় যুদ্ধ পরবর্তী পরিকল্পনা ঘোষণা করতে নেতানিয়াহুকে ৮ জুন পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন।

মন্ত্রিসভা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত ‘কঠিন ও বেদনাদায়ক’ উল্লেখ করে তিনি বলেন, এ ছাড়া আমার সামনে আর কোনো পথ খোলা ছিল না।

নেতানিয়াহুর প্রতি আগাম নির্বাচনের আহ্বান জানিয়ে তিনি বলেছেন, এমন একটি নির্বাচন হওয়া উচিত যা এমন একটি সরকার গঠন করবে, যে সরকার জনগণের আস্থা অর্জন ও চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম হবে। আমি নেতানিয়াহুকে আহ্বান জানাই, সবার মতামতের ভিত্তিতে নির্বাচনের তারিখ নির্ধারণ করুন।

শনিবার পদত্যাগের ঘোষণা দেওয়ার কথা ছিল গানৎসের। তবে এদিন গাজায় নজিরবিহীন হামলা চালিয়ে চার জিম্মিকে উদ্ধার করে ইসরায়েলের বিশেষ বাহিনী। ওই অভিযানে ২৮৪ ফিলিস্তিনি নিহত হন।

এদিকে, গানৎসের পদত্যাগকে স্বাগত জানিয়েছেন বিরোধী নেতা ইয়ার লাপিদ। নেতানিয়াহুর নেতৃত্বাধীন কট্টরপন্থী সরকারকে পরিবর্তনের সময় এসেছে বলেও মন্তব্য করেন তিনি।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ওই দিনই যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। গঠন করা হয় জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা।

গাজায় আট মাস ধরে চলা ইসরায়েলের সর্বাত্মক হামলায় ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

news24bd.tv/DHL