চুয়াডাঙ্গা চেম্বারের নির্বাচনের নতুন তফসিল চান ব্যবসায়ীরা

মানববন্ধন

চুয়াডাঙ্গা চেম্বারের নির্বাচনের নতুন তফসিল চান ব্যবসায়ীরা

চুয়াডাঙ্গা প্রতিনিধি 

অবৈধ পন্থায় ক্ষমতা কুক্ষিগত করার নীলনকশা হিসেবে পছন্দের লোকজনকে ভোটার অন্তর্ভুক্ত করে চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি কর্তৃপক্ষ নির্বাচনের নামে পাতানো খেলা শুরু করেছে। এ অবস্থায় নির্বাচনের পুরো প্রক্রিয়া বাতিল এবং প্রশাসক নিয়োগ করে নতুন তফসিল ঘোষণার মাধ্যমে নির্বাচন প্রক্রিয়া নতুনভাবে শুরু করার দাবি তুলেছেন ভোটার ও ব্যবসায়ী নেতারা। এ দাবিতে রোববার (৯ জুন) সকালে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান এবং জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানবববন্ধন ও পরে সংবাদ সম্মেলন করেছেন চেম্বারের ভোটার ও ব্যবসায়ী নেতারা।  

চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কাছে দেওয়া স্মারকলিপিতে ঘোষিত নির্বাচনী তফসিল ও বর্তমান কমিটি বাতিল করে প্রশাসক নিয়োগের মাধ্যমে প্রকৃত ব্যবসায়ীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা করার দাবি জানানো হয়।

 

স্মারকলিপিতে বলা হয়েছে, চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি প্রকৃত ব্যবসায়ীদের সংগঠন। অথচ প্রতিষ্ঠানের কিছু নেতৃবৃন্দের অধীন কর্মচারীদের সেলারি টিন ব্যবহার করে তাদেরও চুয়াডাঙ্গা চেম্বারের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। যা সম্পূর্ণ বিধি পরিপন্থী।  

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক বরাবর প্রদান করা স্মারকলিপিতে অভিযোগ করা হয়েছে, ‘ব্যাক ডেট’ দেখিয়ে কিছু সদস্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

ভোটার তালিকা ও চেম্বারের ব্যাংক অ্যাকাউন্ট খতিয়ে দেখলে তা স্পস্ট হয়ে যাবে।  

স্মারকলিপি প্রদানের পর দুপুরে জেলা সদরের বাদুরতলায় রেডচিলি হোটেলে সংবাদ সম্মেলন করেন চেম্বারের ভোটার ও ব্যবসায়ী সংগঠনের নেতারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন চেম্বারের সদস্য আলাউদ্দিন হেলা। তিনি লিখিত বক্তব্যে বলেন, চেম্বারের বর্তমান সভাপতি ও সচিবের যোগসাজশে ভোটার হওয়ার অযোগ্য অনেককে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়া বর্তমান পরিষদ তাদের কর্মকাণ্ড চালিয়েছেন অনিমতান্ত্রিকভাবে। প্রতিবছর সাধারণ সভা করার বিধান থাকলেও গত ১০ বছরে একটিও সাধারণ সভা হয়নি।  

লিখিত বক্তব্য প্রদানের সময় আলাউদ্দিন হেলা বলেন, বর্তমান কমিটির অধীনে সুষ্ঠু নির্বাচন আদৌ সম্ভব নয়। এ অবস্থায় বর্তমান কমিটি এবং নির্বাচনী কার্যক্রম বাতিল করে প্রশাসক নিয়োগের মাধ্যমে নতুন করে তফশিল ঘোষণা এবং প্রকৃতভাবে ভোটার হতে যোগ্যদের ভোটার অর্ন্তভুক্ত করে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার দাবি জানাচ্ছি।  

তিনি বলেন, এ দাবি মেনে নেওয়া না হলে আমরা সুষ্ঠু নির্বাচনের দাবিতে ব্যবসায়ী নেতৃবৃন্দ আলোচনা করে নতুন সিদ্ধান্ত নেব।

মানববন্ধন, স্মারকলিপি প্রদান এবং সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি হাবিবুর রহমান লাভলু, চুয়াডাঙ্গার বিশিষ্ট ব্যবসায়ী হাবিল হোসেন জোয়ার্দ্দার, সাইফুল হাসান জোয়ার্দ্দার, রোকনুল হাসান, হাফিজুর রহমান প্রমুখ।
news24bd.tv/আইএএম