বিমানবন্দরের ব্যবস্থাপনা ভালো হলে যাত্রীদের স্মৃতি বাড়ে

শরিফুল হাসান 

বিমানবন্দরের ব্যবস্থাপনা ভালো হলে যাত্রীদের স্মৃতি বাড়ে

শরিফুল হাসান 

ভাই একটু ফোনটা দেবেন? বাবাকে কল করবো। এতো লোকের ভিড়ে কোথায় কোন গেটে যে আছে? মাদারীপুর থেকে এসে বসে আছে। একটু কথা বলি?
ভোরে ঢাকায় নামতেই তার্কিশ এয়ার লাইনসে আসা এক যাত্রীর এমন অনুরোধে ফোনটা দিলাম। তিনি বাবার সাথে কথা বললেন আনন্দ উদ্বেগ জড়িয়ে।

কথা শেষে জানলাম মাদারীপুরের এই যুবক স্পেন থেকে অনেকদিন পর দেশে এসেছে। হয়তো এতোদিনে বৈধ হয়েছে কিংবা আছে অন্য কোনো আনন্দ বেদনার গল্প।
ভালো থাকবেন বলে লোকটাকে বিদায় দিয়ে এয়ারপোর্টের ১ নম্বর গেট থেকে বেরুবো এমন সময় দেখি এক যাত্রীকে জড়িয়ে ধরে কাঁদছেন তাঁর স্বজন। ভালো লাগলো দেখে।
গেট থেকে বেরিয়ে গাড়ির অপেক্ষা করছি এমন সময় দেখি ৪-৫ বছরের এক শিশু কন্যাকে তাঁর মা বলছে তোমার বাবা। কিন্তু মেয়ে কিছুটা দ্বিধাগ্রস্ত। বোধহয় বাবাকে অনেকদিন পর দেখছে। হয়তো জন্মের পর প্রথম দেখা। কিংবা স্মৃতি হবার পর প্রথম দেখা। অন্যদিকে বাবা ছুটে গিয়ে মেয়েকে জড়িয়ে ধরেছে। সব দ্বিধা দ্বন্দ্ব যেন ঘুচে গেলো ভালোবাসায়। কয়েক সেকেন্ডের দৃশ্য কিন্তু কী মধুর। লিখতে গেলে গত কয়েক মিনিটের এমন অসংখ্য গল্প লেখা যাবে। অনেককে দেখলাম আনসার সদস্যদের অনুরোধ করছে বাইরের গেট থেকে ভেতরে আসার জন্য। আনসার সদস্য তাদের বোঝানোর চেষ্টা করছে। প্রবেশ করতে না পেরে তারা বাইরে থেকে স্বজনদের খোঁজার চেষ্টা করছে।  
মানুষের ভালোবাসার এসব ছবি দেখলে আমি আবেগে আক্রান্ত হই। আসলে বিমানবন্দর মানেই একটা মায়া। এই তো ইস্তানবুল বিমানবন্দরে দেখলাম চুমু দিয়ে একজন আরেকজনকে বিদায় দিচ্ছে। পৃথিবীর সব বিমানবন্দরেই বিদায় আর আসবারকালে এই ভালোবাসা চোখে পড়ে। এজন্য বিমানবন্দরের ব্যবস্থাপনাও ভালো থাকে। বেশি মানুষ আর ছোট্ট এয়ার পোর্ট বলে হয়তো আমাদের ব্যবস্থাপনার ঘাটতি আছে। এই ব্যবস্থাপনা আরো ভালো করতেই হবে। অবশ্য কোথায় আমাদের ব্যবস্থাপনা ভালো তা নিয়েই প্রশ্ন উঠতে পারে। এই দেশে আসলে সুশাসনের ভীষণ ঘাটতি।  ফলে একদল লোক ক্ষমতায় থেকে পদে থেকে যা ইচ্ছে তাই করতে পারে। এর ফলে দেশ ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হয়। আর সব ধরনের সেবা পেতে সবচেয়ে দুর্ভোগে থাকে সাধারণ মানুষ হোক সে মালয়েশিয়া যাওয়া কিংবা দেশের কোন সেবা নেওয়া। জানি না নতুন থার্ড টার্মিনালে বিদায় আর গ্রহণে স্বজনদের কী ব্যবস্থা থাকবে। খুব করে চাই এই ব্যবস্থাপনাটা ভালো হোক যাতে করে যাওয়া আসার পথে স্বজনদের বিদায় দিয়ে বা গ্রহন করে আরেকটু আনন্দ বা কেঁদে ভাসাতে পারে মানুষ।  

লেখক: কলামিস্ট

news24bd.tv/ডিডি