ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে

রাহুল গান্ধী, নরেন্দ্র মোদি, অরবিন্দ কেজরিওয়াল

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে

অনলাইন ডেস্ক

দেড় মাসেরও বেশি সময় ধরে চলা ভারতের নির্বাচনী কর্মকাণ্ড শেষে ভোট গণনা শুরু হয়েছে। মঙ্গলবার (৪ জুন) দেশটির স্থানীয় সময় আটটায় (বাংলাদেশ সময় সাড়ে ৮টায়) এই ভোট গণনা শুরু হয়।

যেহেতু ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে ভোট নেওয়া হয়েছে, তাই বিকেলের আগেই গোটা দেশের নির্বাচনি ফলাফল বা ‘ট্রেন্ড’ মোটামুটি স্পষ্ট হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতে লোকসভা নির্বাচন এবার সাত ধাপে অনুষ্ঠিত হয়েছে।

দেশটিতে বুথফেরত জরিপের ফলাফল এবং দেশটির অনেক গণমাধ্যমই জানিয়েছে, নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার পুনরায় ক্ষমতায় আসতে চলেছে। যদিও কংগ্রেস থেকেও জয়ের দাবি করা হচ্ছে।  

তৃতীয়বার ক্ষমতায় ফিরতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, এমন ইঙ্গিত দেওয়া হয়েছে নির্বাচনের ফলাফল ঘোষণার আগেই।

দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, এবার ভারতের লোকসভা নির্বাচনে ৬৪ কোটি ২০ লাখ মানুষ ভোট দিয়েছেন।

ভোটদাতার সংখ্যার দিক দিয়ে এটা একটি বিশ্বরেকর্ড। মোট ভোটদাতার মধ্যে ৩১ কোটি ২০ লাখ নারী।

দেশটির মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার জানিয়েছেন, এবার বেশি পুনর্নির্বাচন হয়নি।

মাত্র ৩৯টি জায়গায় পুনর্নির্বাচন হয়েছে। এর মধ্যে ২৫টি হয়েছে অরুণাচল ও মণিপুরে। বাকি দেশে ১৫টি জায়গায় পুনর্নির্বাচন হয়েছে। নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে বলে তিনি দাবি করেছেন।

তিনি জানান, ভারতে ১০ লক্ষ ৫০ হাজারের বেশি বুথ রয়েছে। ৩০ থেকে ৩৫ লক্ষ পোলিং এজেন্ট সেখানে থাকবেন। নজরদারি রাখার জন্য দল থাকবে। যারা গণনা করবেন তারা থাকবেন। সিসিটিভি ক্যামেরা থাকবে। মানুষের ভুল হলেও হতে পারে। ভোটগণনায় কারচুপির সম্ভাবনা বিন্দুমাত্র নেই। বিভিন্ন দল ভোটগণনা নিয়ে যে দাবি করেছিলেন, সব মেনে নেওয়া হয়েছে।

মুখ্য নির্বাচনী কমিশনার আরও বলেছেন, প্রতিবারের মতো এবারেও পোস্টাল ব্যালট প্রথমে গণনা করা হবে। তারপর ইভিএমের গণনা হবে।

কেন্দ্রফেরত জরিপ অনুযায়ী, ৩৫০ থেকে ৪০০ আসন নিয়ে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় বসতে যাচ্ছে বিজেপি। তা যদি হয়, তাহলে ভারতের প্রধান প্রধানমন্ত্রী জওহর লাল নেহেরুর পর প্রথম প্রধানমন্ত্রী হিসেবে দিল্লির মসনদে বসছেন নরেন্দ্র মোদি।

news24bd.tv/SC