দিনাজপুরে মাত্র ৫ মিনিটের ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি

ফাইল ছবি

দিনাজপুরে মাত্র ৫ মিনিটের ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি

অনলাইন ডেস্ক

কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়েছে দিনাজপুর জেলা। ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য কাঁচা ও আধাপাকা বাড়ি-ঘর, ভেঙে ও উপড়ে গেছে হাজার গাছ, ভেঙে পড়েছে বিদ্যুতের খুঁটিও। ফলে গোটা জেলায় বন্ধ রয়েছে বিদ্যুৎ সংযোগ।

গতকাল বুধবার (২৯ মে) দিবাগত রাতে দিনাজপুরে ১টা ৪৬ থেকে ১টা ৫১ পর্যন্ত চলে কালবৈশাখী ঝড়ের তাণ্ডব।

মাত্র ৫ মিনিটের এই ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঝড়ের সময় ঘণ্টায় এর গতিবেগ ছিল ৫৫ থেকে ৬০ কিলোমিটার। এছাড়াও ৩০ সেকেন্ড শিলাবৃষ্টি ও ১২ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

কালবৈশাখী ঝড়ে দিনাজপুর শহরের মাহুতপাড়া, ইসলামবাগ, দপ্তরীপাড়াসহ জেলার বিভিন্ন এলাকায় অসংখ্য বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়।

উড়ে যায় ঘরের টিন। এসময় ঝড়ে বিভিন্ন এলাকার হাজার হাজার গাছ ভেঙে ও উপড়ে পড়ে। বিভিন্ন স্থানে এসব গাছ সড়কের ওপর পড়ে যাওয়ায় বিভিন্ন মহাসড়ক ও সড়কে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। এছাড়াও বিভিন্ন স্থানে বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ায় গোটা দিনাজপুর জেলায় বন্ধ রয়েছে বিদ্যুৎ সংযোগ।

দিনাজপুর জেলা প্রশাসক শাকিল আহমেদ জানান, ঝড়ের পর থেকে রাতভর রাস্তার ওপর ভেঙে পড়া গাছ অপসারণ করার কাজ চলছে। ইতোমধ্যে বেশ কিছু রাস্তার গাছ সরিয়ে যান চলাচল স্বাভাবিক করা হয়েছে। বিদ্যুৎ বিভাগকে লাইন সংস্কার করে দ্রুত বিদ্যুৎ সংযোগ দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ চলছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে শুকনো খাবার দেয়া হয়েছে এবং বাড়ি-ঘর সংস্কারের জন্য সহযোগিতা করা হবে।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক