পিরোজপুরে প্রস্তুত ৫৬১টি আশ্রয়কেন্দ্র

সংগৃহীত ছবি

ঘূর্ণিঝড় রিমাল

পিরোজপুরে প্রস্তুত ৫৬১টি আশ্রয়কেন্দ্র

পিরোজপুর প্রতিনিধি

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় রিমাল মোকাবেলায় পিরোজপুরে প্রস্তুত করা হয়েছে ৫৬১টি আশ্রয়কেন্দ্র। যার মধ্যে ২৯৫টি সাইক্লোন শেল্টার এবং ২৬৬টি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

এসব আশ্রয়কেন্দ্রে ২ লক্ষ ৮০ হাজার ৫০০ মানুষ আশ্রয় নিতে পারবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান।

শনিবার বিকালে জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ আব্দুর রাজ্জাক সাইফ-মিজান সভাকক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় এসব তথ্য দেন তিনি।

সভায় জেলা প্রশাসক আরও জানান, ঘূর্ণিঝড় মোকাবেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি কন্ট্রোলরুমসহ প্রতিটি উপজেলায় একটি টিম করা হয়েছে। প্রস্তুত রয়েছে ৬৫টি মেডিকেল টিম।

এছাড়া ২ লক্ষ ৬৩ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট মজুদ, প্রাথমিক পর্যায়ে ১৩ লাখ ৫০ হাজার প্যাকেট শুকনা খাবার, ৬১১ টন চাল ও নগদ ছয় লক্ষ ১০ হাজার টাকা প্রস্তুত রাখা হয়েছে।

এছাড়াও দুর্যোগ পরবর্তীতে ক্ষতিগ্রস্তদের ঘর মেরামতের জন্য ৯৭ বান্ডিল টিন রয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবেলায় রেড ক্রিসেন্টের ২৫০ স্বেচ্ছাসেবক ও সিপিপির ২ হাজার ৪২০ জন সদস্যও প্রস্তুত আছেন বলে জানান জেলা প্রশাসক।

সভায় আরও জানান হয়, আশ্রয়কেন্দ্রে থাকাকালীন সময়ে মানুষের বাড়ির মালামাল রক্ষায় পুলিশ টহল বৃদ্ধি করবে এবং আশ্রয়কেন্দ্রের নিরাপত্তা ও মানুষের সহযোগিতার জন্য আনসার সদস্যরা কাজ করবেন।

এদিকে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে পিরোজপুরের নদীগুলোতে স্বাভাবিক জোয়ারের চেয়ে বেশি পানি দেখা গেছে এবং জেলার কয়েক স্থানে হালকা বৃষ্টি হয়েছে।

news24bd.tv/DHL