‘ইরানের অস্তিত্ব হুমকিতে পড়লে পরমাণু নীতিতে পরিবর্তন আসবে’

‘ইরানের অস্তিত্ব হুমকিতে পড়লে পরমাণু নীতিতে পরিবর্তন আসবে’

অনলাইন ডেস্ক

ইসরায়েলের কারণে ইরানের অস্তিত্ব হুমকিগ্রস্ত হলে তেহরান তার পরমাণু নীতিতে পরিবর্তন আনতে বাধ্য হবে বলে জানিয়েছেন দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও স্ট্রাটেজিক কাউন্সিল অন ফরেন রিলেশন্স বা এসসিএফআর- এর চেয়ারম্যান কামাল খাররাজি।

আল-জাজিরাকে দেয়া সাক্ষাৎকারে খাররাজি বলেন, ইসরায়েল যদি কোনো ভুল করে এবং ইরানের পরমাণু স্থাপনায় হামলা চালায় তাহলে তেহরান তার পরমাণু নীতিতে পরিবর্তন আনবে।

তিনি বলেন, ইরানের বর্তমান পরমাণু নীতি হচ্ছে পারমাণবিক অস্ত্র তৈরি, সংরক্ষণ কিংবা ব্যবহার না করা। কিন্তু এই নীতির পরিবর্তনের অর্থ হচ্ছে পারমাণবিক অস্ত্র তৈরি, সংরক্ষণ ও প্রয়োজনে তা ব্যবহার করা।

দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, 'আমি দুই বছর আগে আল-জাজিরাকে দেয়া সাক্ষাৎকারে বলেছিলাম, পারমাণবিক বোমা তৈরি করার সক্ষমতা ইরানের রয়েছে। আজ আমি আবারও বলছি আমাদের সে সক্ষমতা আছে, কিন্তু এখনও পারমাণবিক অস্ত্র তৈরির কোনো সিদ্ধান্ত আমাদের নেই। '

খাররাজি বলেন, ইরান অবশ্যই পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে না, কিন্তু ‘যদি ইরানের অস্তিত্বকে হুমকির মুখে ফেলে দেয়া হয় তাহলে আমরা আমাদের পারমাণবিক নীতিতে পরিবর্তন আনতে বাধ্য হবো।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক