সমবায়ের মাধ্যমে জমি চাষের ঘোষণা প্রধানমন্ত্রীর 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সমবায়ের মাধ্যমে জমি চাষের ঘোষণা প্রধানমন্ত্রীর 

জয়দেব দাশ

প্রত্যেকটি মানুষকে স্বাবলম্বী করতে সরকার নানামুখী উদ্যোগ নিয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তরুণ সমাজকে চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে। তিনি বলেন, নিজের নির্বাচনি এলাকার সকল জমি সমবায়ের মাধ্যমে চাষের ব্যবস্থা করা হবে। টুঙ্গিপাড়ার মতো সারাদেশেই সমবায়ের মাধ্যমে কৃষি উৎপাদন বাড়ানোর ধারণা ছড়িয়ে দিতে সবার প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শুক্রবার (১০ মে) সকালে টুঙ্গিপাড়ায় ‘আমার বাড়ি আমার খামার’ কর্মসূচির আওতায় দাড়িয়ারকুল সমবায় সমিতির সদস্যদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এই আহ্বান জানান।

 

নিজস্ব ৯ দশমিক শূন্য ৫ একর জমি দিয়ে এবং অনলাইনে ২০০ টাকা চাঁদা পরিশোধ করে এই সমিতির উপদেষ্টা সদস্য হন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। এ সময় সুবিধা বঞ্চিত কৃষক এবং শিক্ষার্থীদের মাঝে নিজস্ব তহবিল থেকে উপকরণ বিতরণ করেন তিনি।  

এ সময় শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর সমবায়ের ধারণা থেকেই একটি বাড়ি একটি খামার ও পল্লী সঞ্চয় ব্যাংক গঠন করেন তিনি।

সমবায়ের মাধ্যমে নিজ নিজ এলাকার সমবায় সমিতি করে উৎপাদন বাড়ানো এবং সঞ্চয় করতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান সরকারপ্রধান।

সমবায়ের ধারণাকে সারাদেশে ছড়িয়ে দিয়ে কৃষি উৎপাদন বাড়ানো এবং স্বনির্ভর বাংলাদেশ গঠনে সকলের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। গণভবনেও আমরা সবজি চাষ করছি। টুঙ্গিপাড়ায়ও অনেক জমি চাষের আওতায় এনেছি। আশা করি, বাংলাদেশের মানুষ আর দরিদ্র থাকবে না। ’ 

এর আগে শুক্রবার (১০ মে) সকাল পৌনে ১০টায় একদিনের সফরে নিজ বাড়ি ও নির্বাচনি এলাকা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে পৌঁছান তিনি। পরে সকাল ১০টায় জাতির পিতার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। এ সময় শেখ রেহানাসহ প্রধানমন্ত্রীর পরিবারের সদস্য ও স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন। এর আগে আজ সকাল ৭টায় সড়ক পথে গোপালগঞ্জের উদ্দেশে গণভবন ত্যাগ করেন প্রধানমন্ত্রী।  
news24bd.tv/আইএএম