দেশে বিচারাধীন মামলার সংখ্যা ৩৭ লাখ ২৯ হাজার: সংসদে আইনমন্ত্রী

সংগৃহীত ছবি

দেশে বিচারাধীন মামলার সংখ্যা ৩৭ লাখ ২৯ হাজার: সংসদে আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সারাদেশের ৬৪ জেলায় বিচারাধীন মামলার সংখ্যা ৩৭ লাখ ২৯ হাজার ২৩৫টি বলে জাতীয় সংসদে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। এ মামলার মধ্যে ১৫ লাখ ৯৬ হাজার ৪৪ টি দেওয়ানি মামলা এবং ২১ লাখ ৩২ হাজার ৭৯৪টি ফৌজদারি মামলা।

আজ সোমবার (৬ ম্যা) জাতীয় সংসদে প্রশ্নোত্তরে সরকার দলীয় সংসদ সদস্য এ কে আবদুল মোমেনের প্রশ্নের জবাবে এ তথ্য জানান আইনমন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

সরকার দলীয় সংসদ সদস্য মাহবুব উর রহমানের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী জানান, ২০২১ সালের ১০ জুন হতে ২০২ সালের ২৮ এপ্রিল পর্যন্ত ১৭টি সাব-রেজিস্ট্রি অফিসে ১ লাখ ১০ হাজার ৫৪৮টি দলিল ই-রেজিস্ট্রেশন সিস্টেমে নিবন্ধিত হয়েছে।

এদিকে, সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন জানান ৪০, ৪১ ও ৪৩তম বিসিএসের মাধ্যমে নন-ক্যাডার (৯ম-১২তম গ্রেড) পদে সাত হাজার ৪৪৭ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

তিনি বলেন, সরকারের নীতি নির্ধারণ পর্যায়ে সিদ্ধান্তের মাধ্যমে সরকারের প্রতিষ্ঠানিক কলেবর বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয়ে দপ্তর বা সংস্থার সংখ্যা বৃদ্ধি পেলে পদ সংখ্যা বৃদ্ধি পায় এবং বাড়তি লোকবলের চাহিদা সৃষ্টি হয়। তৎপ্রেক্ষিতে বিভিন্ন বিসিএসে উত্তীর্ণদের চাকরি প্রাপ্তির সুযোগ বৃদ্ধি পেতে পারে।

news24bd.tv/SHS