ব্যাংক জালিয়াতি চক্রের ১১ সদস্য গ্রেপ্তার

প্রতীকী ছবি

ব্যাংক জালিয়াতি চক্রের ১১ সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক

এনআইডি, টিন সার্টিফিকেট ও ফ্ল্যাটের কাগজ জাল করে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে মর্টগেজের নামে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়া একটি চক্রের ১১ জনকে গ্রেপ্তার করেছে সিআইডি। শনিবার (৪ মে) সকালে এক সংবাদ সম্মেলনে সিআইডি জানায়, এই চক্রে ব্যাংক কর্মকর্তা, ভূমি অফিসের কর্মকর্তা ছাড়াও জাতীয় পরিচয়পত্র পরিদপ্তরের কয়েকজন জড়িত। পুরো চক্রটি নিয়ন্ত্রণ করতো জয়নাল আবেদীন, যার একার নামেই ছয়টি জাতীয় পরিচয়পত্র।

আড়াই কোটি মানুষের ঢাকায় স্বাচ্ছন্দ্যে থাকতে অনেকেই ফ্ল্যাট কিনছেন।

পুরো টাকা না থাকলে অনেকেই বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে লোন নিয়ে কিনছেন ফ্ল্যাট। এটিকে ব্যবহার করে একটি অসাধু চক্র সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাদের ব্যবহার করে হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা।

গত সপ্তাহে এই চক্রের চারজনকে গ্রেপ্তার করে সিআইডি। তাদের তথ্যে শুক্রবার (৩ মে) গ্রেপ্তার করা হয় আরও সাতজনকে।

সংস্থাটি বলছে, চক্রটি প্রথমে জাতীয় পরিচয়পত্র পরিদপ্তরের অসাধু কিছু সদস্যদের দিয়ে এনআইডি কার্ড বানিয়ে ভূমি অফিসের কর্মকর্তাদের সাহায্যে জাল দলিল বানাতো। এরপর অসাধু ব্যাংক কর্মকর্তাদের মাধ্যমে একটি ফ্ল্যাট দেখিয়ে একাধিকবার লোন নিতো। ব্যাংকসহ মোট ছয়টি আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন নিয়েছে চক্রটি।

তারা কিভাবে একাধিক এনআইডি তৈরি করতো তা খতিয়ে দেখছে সংস্থাটি। এছাড়া, ভূমি অফিস ও ব্যাংকের আরও কারা কারা জড়িত তাও খতিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি, রাজধানীতে এমন আরও অনেক চক্রকে ধরতে অভিযান অব্যাহত আছে বলে জানায় সিআইডি।

news24bd.tv/ab