স্বাধীন গণমাধ্যম সূচকের শীর্ষে নরওয়ে, বাংলাদেশ ১৬৫

রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) এর সূচক

স্বাধীন গণমাধ্যম সূচকের শীর্ষে নরওয়ে, বাংলাদেশ ১৬৫

শুক্রবার (৩ মে)চলতি বছরের বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক প্রকাশ করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)।  ৯১ দশমিক ৮৯ স্কোর নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে নরওয়ে। গত বছরের তুলনায় আরও দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ। গত বছর ছিল ১৬৩।

এবার  সূচকে বাংলাদেশের অবস্থান ১৬৫তম।  
শীর্ষ দশের বাকি দেশগুলো হলো ডেনমার্ক, সুইডেন, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, এস্তোনিয়া, পর্তুগাল, আয়ারল্যান্ড, সুইজারল্যান্ড ও জার্মানি।
২০২১ সাল থেকে ২০২৪ সালের মধ্যে ১৩ ধাপ পেছাল বাংলাদেশের মুক্ত গণমাধ্যমের অবস্থান। আরএসএফ বলছে, বাংলাদেশের ১৬ কোটি ৯০ লাখ জনগণের মধ্যে এক পঞ্চমাংশের বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করে।
আর এসব জনগোষ্ঠীর মূলধারার গণমাধ্যমের সঙ্গে সংযোগ সামান্যই। তবে, সংবাদ ও তথ্যের প্রসারে বড় ভূমিকা পালন করছে ইন্টারনেট।
বাংলাদেশের গণমাধ্যমের অবস্থান নিয়ে আরএসএফ বলছে, বাংলাদেশের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ও বাংলাদেশ বেতার সরকারি প্রচারণার অন্যতম মাধ্যম হিসেবে ব্যবহার হয়ে আসছে। দেশে ব্যক্তিমালিকানাধীন মিডিয়ার মধ্যে রয়েছে প্রায় ৩ হাজার প্রিন্ট মিডিয়া, ৩০টি রেডিও স্টেশন (এর মধ্যে কিছু কমিউনিটি রেডিও স্টেশন), ৩০টি টিভি চ্যানেল ও কয়েক শ সংবাদ মাধ্যম।
বিশ্বের বিভিন্ন দেশে গণমাধ্যম কতটা স্বাধীনভাবে কাজ করতে পারে তার ওপর ভিত্তি করে আরএসএফ এই সূচক প্রকাশ করে থাকে। রাজনীতি, অর্থনীতি, আইনি সুরক্ষা, সামাজিক ও নিরাপত্তা—এই পাঁচ বিষয়ের ওপর ভিত্তি করে সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচক তৈরি করা হয়।  
সূচকে দক্ষিণ এশিয়ার মধ্যে আফগানিস্তান ছাড়া বাকি সবদেশের অবস্থা বাংলাদেশের চেয়ে ভালো।  
news24bd.tv/ডিডি