নাভালনির মৃত্যুতে পুতিনের সম্পৃক্ততা নিয়ে যা জানালেন মার্কিন গোয়েন্দারা

সংগৃহীত ছবি

নাভালনির মৃত্যুতে পুতিনের সম্পৃক্ততা নিয়ে যা জানালেন মার্কিন গোয়েন্দারা

অনলাইন ডেস্ক

আলেক্সেই নাভালনির মৃত্যুর সাথে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কোনো সম্পর্ক নেই বলে সিদ্ধান্তে পৌঁছেছেন মার্কিন গোয়েন্দারা। শনিবার (২৭ এপ্রিল) ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর রয়টার্সের।

৪৭ বছর বয়সী নাভালনি মৃত্যুর আগে পুতিনের কট্টর সমালোচক ছিলেন।

রাশিয়া সরকার কর্তৃক চরমপন্থী হিসেবে আখ্যায়িত নাভালনির সমর্থকেরা দাবি করেছিলেন যে তার মৃত্যুর জন্য পুতিন দায়ী। এ ব্যাপারে তারা তথ্য-প্রমাণ হাজির করবেন বলেও জানিয়েছিলেন।

নাভালনির মৃত্যুর সাথে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে ক্রেমলিন। গত মাসে পুতিন নাভালনির মৃত্যুতে শোক প্রকাশ করেছিলেন এবং তাকে রাশিয়ায় ফিরে না আসার শর্তে বন্দী বিনিময় চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রে চলে যাওয়ার সুযোগ দিতে চেয়েছিলেন বলে জানিয়েছিলেন।

এক প্রতিবেদনে নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন গোয়েন্দা বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, পুতিন নাভালনিকে হত্যা করার নির্দেশ দেননি। প্রতিবেদনে বলা হয়, বহু বছর ধরে নাভালনিকে রাশিয়া সরকার লক্ষ্যবস্তু বানানোয়, এরাজনৈতিক কারণে তাকে কারাদণ্ড দেয়ায় এবং ২০২০ সালে নার্ভ এজেন্টের মাধ্যমে তাকে হত্যাচেষ্টা চালানোয় যুক্তরাষ্ট্র সরকার পুতিনকে পুরোপুরি দায়মুক্তি দিতে রাজি নয়।

২০২০ সালে নাভালনিকে বিষ প্রয়োগে হত্যার অভিযোগ অস্বীকার করে এসেছে ক্রেমলিন।

এদিকে, ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনকে শূন্য অনুমানে ভর্তি বলে উল্লেখ করেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ। তার মতে, প্রতিবেদনটি খুব একটা মানসম্পন্ন নয় এবং একে গুরুত্ব দেয়ারও কিছু নেই।

প্রতিবেদনে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, নাভালনির মৃত্যুর সাথে পুতিনের জড়িত না থাকার বিষয়টি সিআইএ এবং স্টেট ডিপার্টমেন্টের গোয়েন্দারা গ্রহণ করেছেন। বেশকিছু গোপন ও বিদ্যমান তথ্যের ভিত্তিতে মার্কিন গোয়েন্দারা এ সিদ্ধান্তে পৌঁছেছেন বলে জানিয়েছে পত্রিকাটি।

মার্কিন সিদ্ধান্তকে হাস্যকর বলে উল্লেখ করেছেন নাভালনির বন্ধু লিওনিদ ভলকভ।

news24bd.tv/ab