নিরাপত্তায় হুমকি,হোয়াটসঅ্যাপ বন্ধের নির্দেশ দিল চীন

নিরাপত্তায় হুমকি,হোয়াটসঅ্যাপ বন্ধের নির্দেশ দিল চীন

নিরাপত্তায় হুমকি,হোয়াটসঅ্যাপ বন্ধের নির্দেশ দিল চীন

অনলাইন ডেস্ক

অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে চীন। জাতীয় নিরাপত্তায় হুমকির কারণে এই নির্দেশ দিয়েছে বেইজিং। এ সিদ্ধান্ত জানানোর পর শুক্রবার অ্যাপ স্টোর থেকে মেটার সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপ ও থ্রেডস সরিয়ে নিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল।  

অ্যাপ ট্র্যাকিং ফার্ম কিউমাই ও অ্যাপম্যাজিকের বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলছে, হোয়াটসঅ্যাপ ও থ্রেডস ছাড়াও আরও দুই মেসেজিং অ্যাপ টেলিগ্রাম ও সিগন্যাল সরিয়ে নেওয়া হয়েছে অ্যাপ স্টোর থেকে।

বিদেশি অ্যাপ নিয়ে কয়েক বছর ধরেই উদ্বেগ প্রকাশ করে আসছে চীন। এবার সরাসরি বন্ধ করার নির্দেশ দেওয়া হলো। তবে, মেটার বাকি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জার ডাউনলোড করা যাচ্ছে চীন থেকে। এ ছাড়া ইউটিউব ও এক্সও করা যাচ্ছে ডাউনলোড।

হোয়াটসঅ্যাপ ও থ্রেডসকেই কেন নিরাপত্তায় হুমকি মনে করা হচ্ছে, তা এখনো পরিষ্কার নয়। এ নিয়ে চীনের পক্ষ থেকে কোনোকিছু বলাও হয়নি। এ ব্যাপারে এক বিবৃতিতে অ্যাপল বলছে, কর্তৃপক্ষ এমন নির্দেশ দিয়েছে বলেই সরিয়ে নিতে হয়েছে।  

তবে, এ নিয়ে মেটার কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। অ্যাপলের কাছে বিস্তারিত জানতে চাওয়া হলেও তারা কিছু বলেনি। তবে, এসব অ্যাপ হংকং ও ম্যাকাওতে চলবে।  

সরকারের এই নির্দেশের কারণ হিসেবে কয়েকজন চীনা বিশেষজ্ঞ বলছেন, গত আগস্টে নতুন প্রযুক্তি আইন করেছিল বেইজিং। ওই সময় রেজিস্টার করতে বলা হয় সব অ্যাপকে। রেজিস্ট্রেশনের শেষ সময় মার্চে পেরিয়ে গেছে। এ কারণে বন্ধের নির্দেশ দেওয়া হতে পারে।  

সংবাদমাধ্যম সিএনএন বলছে, হোয়াটসঅ্যাপ ও থ্রেডস আগেই চীনে ব্লক করা ছিল। ভিপিএন ব্যবহার করলেই কেবল এগুলো পাওয়া যেত। চীনের বাজারে আইফোন বিক্রি কমাতে এমন নির্দেশ আসতে পারে বলেও মনে করছেন অনেকে।

news24bd.tv/aa