ইসরায়েলের পাল্টা হামলার বিরুদ্ধে অবস্থান নিলো জর্ডান

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি।

ইসরায়েলের পাল্টা হামলার বিরুদ্ধে অবস্থান নিলো জর্ডান

অনলাইন ডেস্ক

ইরানের বিরুদ্ধে ইসরায়েল যদি পাল্টা হামলা চালায় তবে তা মধ্যপ্রাচ্যে নতুন যুদ্ধের জন্ম দিতে পাড়ে বলে মন্তব্য করেছেন জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি। রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে সাফাদি জানান, আঞ্চলিক স্থিরতা এবং নিরাপত্তা রক্ষার্থে তার দেশ ইসরায়েলি হামলার বিপরীতে প্রধান বৈশ্বিক পরাশক্তিদের সমর্থন আদায়ের চেষ্টা করছে। খবর রয়টার্সের।

সাক্ষাৎকারে সাফাদি বলেন, আমরা সবাই ঝুঁকিতে রয়েছি।

ইসরায়েলের হামলা পুরো অঞ্চলকে যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে যাবে, এবং যুক্তরাষ্ট্রসহ আমাদের সকলের জন্যই পরিস্থিতি খুবই ভয়ানক হবে। আমরা খাঁদের কিনারে দাঁড়িয়ে আছি, এবং নিজেদের নিরাপত্তার জন্যই আমাদেরকে নিশ্চিত করতে হবে যাতে করে নতুন কোনো সংঘাতের সূচনা না হয়।

যুক্তরাষ্ট্রের মিত্র দেশ জর্ডান মার্কিন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং যুক্তরাজ্য ও ফ্রান্সের সহায়তায় ইরান থেকে ইসরায়েলের উদ্দেশ্যে নিক্ষিপ্ত প্রায় সবগুলো ড্রোন ও ক্ষেপণাস্ত্রকেই ভূপাতিত করেছে।  
ইসরায়েলের হামলা চালানো উচিত হবে না উল্লেখ করে সাফাদি বলেন, ইরান বলেছে তারা তাদের সিরিয়ান দূতাবাসে ইসরায়েলের হামলার প্রেক্ষিতে ড্রোন হামলা চালিয়েছে এবং ইসরায়েলের দিক থেকে নতুন কোনো পদক্ষেপ নেয়া না হলে তারাও আর হামলা বর্ধিত করবে না।

ইরানের উচিত হবে তাদের প্রতিশ্রুতি রক্ষা করা।

সাফাদি আরও বলেন, জর্ডান আগুনের মাঝামাঝি অবস্থান করছে এবং নিজেদেরকে রক্ষা করার জন্য আমরা সবকিছু করতে প্রস্তুত আছি। যেকোনো ধরণের উত্তেজনার বিরুদ্ধে আমরা অবস্থান গ্রহণ করেছি এবং আমরা কোনোভাবেই আমাদের ভূখন্ডকে যুদ্ধক্ষেত্রে পরিণত হতে দেবো না। জর্ডানের সার্বভৌমত্ব এবং নাগরিকদের নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে এমন যেকোনো মারণাস্ত্রকে আমরা ভূপাতিত করবো। এ ব্যাপারে আমরা ইরান ও ইসরায়েল উভয়কেই সতর্ক করে দিয়েছি।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ইরান ইস্যুকে ব্যবহার করে গাজা ইস্যু থেকে বিশ্ববাসীর দৃষ্টি সরিয়ে নিচ্ছেন উল্লেখ করে সাফাদি বলেন, ইসরায়েল চাচ্ছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা শক্তিগুলোকে ইরানের বিরুদ্ধে যুদ্ধে জড়াতে। এমনটা হতে দেয়া যাবে না।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক