ইসরায়েলের গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে আইসিসিকে মার্কিন কংগ্রেসের হুমকি

মার্কিন প্রতিনিধি ব্র্যাড শেরম্যান

ইসরায়েলের গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে আইসিসিকে মার্কিন কংগ্রেসের হুমকি

অনলাইন ডেস্ক

হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালত যুদ্ধাপরাধের অভিযোগে ইসরায়েলের বিচার করলে প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা।

রিপাবলিকান এবং ডেমোক্র্যাট মার্কিন আইন প্রণেতারা জানিয়েছেন, ইসরায়েলি নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বিরুদ্ধে প্রতিশোধ নেওয়া হবে।

হেগভিত্তিক ট্রাইব্যুনাল শীঘ্রই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং অন্যান্য ইসরায়েলি কর্মকর্তাদের গ্রেপ্তারের জন্য পরোয়ানা জারি করলে, কংগ্রেসের সদস্যরা এর বিরুদ্ধে যেকোনো পদক্ষেপের গ্রহণের জন্য প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে।

মার্কিন প্রতিনিধি ব্র্যাড শেরম্যান (ডি-ক্যালিফোর্নিয়া) জানান, ওয়াশিংটন হামাসের সাথে তাদের চলমান যুদ্ধের সময় ইসরায়েলি নেতাদের গ্রেপ্তার করার যেকোনো প্রচেষ্টার বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

কংগ্রেসম্যান ব্র্যাড শেরম্যান আরও জানান, “আইসিসি স্পষ্টতই বৈধ আত্মরক্ষার জন্য ইসরায়েলি নেতাদের বিরুদ্ধে ওয়ারেন্ট বিবেচনা করে”। তিনি জানিয়েছিলেন যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এমন কোনো পদক্ষেপের বিরুদ্ধে থাকবেন এবং এর বিরোধিতা করবেন।

সম্ভাব্য গ্রেপ্তারি পরোয়ানাগুলি ২০১৪ সালে ইসরায়েলি সামরিক বাহিনী এবং ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠীগুলির দ্বারা কথিত নৃশংসতার অভিযোগের আইসিসির তদন্তের সাথে যুক্ত। অ্যাক্সিওস সোমবার (৩০ এপ্রিল) এক রিপোর্টে জানিয়েছে, আইসিসি যাতে নেতানিয়াহু এবং অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করা থেকে বিরত থাকে সেজন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে তিনি অনুরোধ করেছেন।

এর আগে ২০১৪ সালে ইসরায়েল এবং হামাস এক মাসব্যাপী যুদ্ধে লিপ্ত হয়। তাদের সর্বশেষ সংঘাত গত অক্টোবরে শুরু হয়, যখন হামাস যোদ্ধারা দক্ষিণ ইসরায়েলের গ্রামগুলির বিরুদ্ধে আকস্মিক আক্রমণ শুরু করে এবং ওইসময় ১১০০ জনেরও ইসরায়েলিকে হত্যা করে। পাশপাশি কয়েকশো জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায়। তারপর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি আক্রমণে ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। জাতিসংঘের ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস (আইসিজে) জানুয়ারিতে একটি রায় জারি করে বলেছিল যে ইসরায়েলি বাহিনী অবরুদ্ধ ফিলিস্তিনি ছিটমহলে যে গণহত্যা চালাচ্ছে তা অভাবনীয় এবং বর্বর।

শেরম্যানের মতোই প্রতিনিধি রিচি টরেস (ডি-নিউইয়র্ক) জোর দিয়েছিলেন, আইসিসি ইসরায়েলিদের জন্য ওয়ারেন্ট জারি করলে কংগ্রেস এবং বাইডেন উভয়কেই অবশ্যই সেটির শক্তিশালী প্রতিক্রিয়া জানাতে হবে। রিপাবলিকানরাও একই ধরনের বিবৃতি দিয়ে জানিয়েছিলো "আইসিসি বর্বর সন্ত্রাসবাদের বিরুদ্ধে হামাসকে সমর্থন করছে।

সিনেটর জন ফেটারম্যান (ডি-পেনসিলভানিয়া) বলেছেন, ইসরায়েলি নেতাদের বিচার করার চেষ্টা করা "আইসিসির বিচারিক এবং নৈতিক অবস্থানের জন্য একটি মারাত্মক আঘাত হবে। " এবং এই বিষয়ে তিনি বাইডেনের হস্তক্ষেপ কামনা করেন।

হাউস স্পিকার মাইক জনসন (আর-লুইসিয়ানা) জোর দিয়েছিলেন যে ইসরায়েলের উপর আইসিসির কোন এখতিয়ার নেই। তিনি সম্ভাব্য ওয়ারেন্টকে "ভিত্তিহীন এবং অবৈধ" বলে অভিহিত করেছেন এবং যোগ করেছেন যে তারা মার্কিন জাতীয় নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করবে।

news24bd.tv/SC