আগামীকাল থেকে ভারতের লোকসভা নির্বাচন শুরু

আগামীকাল থেকে ভারতের লোকসভা নির্বাচন শুরু

অনলাইন ডেস্ক

বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতে আগামীকাল শুক্রবার (১৯ এপ্রিল) থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। দেশটির ইতিহাসে ১৮তম লোকসভা নির্বাচন এটি। ভারতের রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি লোকসভা আসনে এদিন ভোট হবে। পশ্চিমবঙ্গসহ পূর্ব ভারতের প্রায় সব কটি রাজ্যে এই পর্যায়ে ভোট হচ্ছে।

পশ্চিমবঙ্গে প্রতিটি পর্যায়েই ভোট হবে।

প্রথম পর্যায়ে আগামীকাল রাজ্যের উত্তর অঞ্চলের তিন আসন কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে নির্বাচন হবে। সকল আসনের ফলাফল আগামী ৪ জুন প্রকাশ করা হবে।

দক্ষিণ ভারতের তামিলনাড়ুর ৩৯ আসনের সব কটিতে ভোট হয়ে যাচ্ছে প্রথম দফায়।

এরপর রয়েছে বিজেপিশাসিত রাজস্থান, সেখানে ২৫ আসনের অর্ধেক অর্থাৎ ১২টি আসনে এদিন নির্বাচন হবে।

উত্তর প্রদেশের ৮০টি আসনের মধ্যে ভোট হবে ৮টিতে এবং পূর্ব ভারতে প্রায় প্রতিটি রাজ্যেই। পূর্ব ভারতের রাজ্যগুলোর মধ্যে রয়েছে অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গ। এ ছাড়া উত্তর-পূর্ব ভারতের সংঘাতবিধ্বস্ত মণিপুরের দুটি আসনেই ভোট হবে আগামীকাল।

মণিপুরে দেড় বছর ধরে সংঘর্ষ চলার পরও ওই রাজ্যে যাননি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদি ভোটের প্রচারে না যাওয়ার কারণে ওই রাজ্যের একাধিক গোষ্ঠী ভোট বর্জনের ডাক দিয়েছে।

আগামীকাল আসামের পাঁচ আসন ডিব্রুগড়, জোড়হাট, কাজিরাঙ্গা, লখিমপুর ও সনিৎপুরে ভোট হবে আগামীকাল। ভারতের অন্যান্য প্রান্তের তুলনায় আসামে বিজেপি বেশ শক্ত অবস্থানে রয়েছে।

এ ছাড়া পূর্ব ভারতের বিহারের চারটি আসন, ছত্তিশগড়ের মাওবাদী–অধ্যুষিত অঞ্চলের বস্তার আসন, সংলগ্ন মহারাষ্ট্রের আরও অন্তত দুটি মাওবাদী–অধ্যুষিত অঞ্চল চন্দ্রপুর ও গড়চিরোলি ছাড়া মহারাষ্ট্রেরই ভান্ডারা, রামটেক ও নাগপুরে ভোট হবে আগামীকাল।

পশ্চিমবঙ্গে ভোট হতে চলা তিন আসনেই ২০১৯ সালে জয় পেয়েছিল বিজেপি। এবারও কোচবিহার থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক। তার বিপরীতে রয়েছেন পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের জগদীশচন্দ্র বসুনিয়া।

আলিপুরদুয়ার আসনে বিজেপির প্রার্থী মনোজ টিগ্গা। তাকে প্রার্থী করা নিয়ে বিজেপির ভেতরে তীব্র মতবিরোধ ছিল এবং প্রকাশ্যে এর বিরোধিতা করেছিলেন আগের নির্বাচনের জয়ী প্রার্থী জন বারলা। কিন্তু শেষ পর্যন্ত একটা মিটমাট করে নির্বাচনে লড়ছেন মনোজ। মনে করা হচ্ছে যে তৃণমূল কংগ্রেসের প্রার্থী এবং রাজ্যসভায় তৃণমূলের এমপি প্রকাশ চিক বড়াইক এখানে খুব একটা সুবিধা করতে পারবেন না। বামফ্রন্টের প্রার্থী হয়েছেন রেভল্যুশনারি সোশ্যালিস্ট পার্টির নেত্রী মিলি ওঁরাও।

জলপাইগুড়িতে আগেরবার বিজয়ী জয়ন্ত রায়ের ওপরই ভরসা করছে বিজেপি। তবে তৃণমূল কংগ্রেস নেতা নির্মলচন্দ্র রায়কে এই আসনে বেশ শক্তিশালী প্রার্থী হিসেবে ধারণা করা হচ্ছে। এইখানে সিপিআইএমের প্রার্থী হয়েছেন দেবরাজ বর্মন।

জম্মু কাশ্মীরে পাঁচ আসনে ভোট হচ্ছে পাঁচটি পর্যায়ে। আগামীকাল উধমপুরে ভোট হবে।

news24bd.tv/SC