মনোনয়ন বাতিল হলো যেসব আলোচিত প্রার্থীদের

মনোনয়ন বাতিল হলো যেসব আলোচিত প্রার্থীদের

মনোনয়ন বাতিল হলো যেসব আলোচিত প্রার্থীদের

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য তিন হাজারের ওপর প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে একই আসনে একই দল বা জোট থেকে একাধিক প্রার্থীও মনোনয়নপত্র জমা দিয়েছেন। যাচাই-বাছাই শেষে অনেকেরই মনোনয়ন বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঋণখেলাপি হওয়া, হলফনামা না দেওয়া, বিদ্যুৎ বিল বকেয়া থাকা, স্বাক্ষর না থাকাসহ নানা কারণে তাদের মনোনয়ন বাতিল করা হয়।

তবে যাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে তারা নির্বাচন কমিশনে আপিল করার সুযোগ পাবেন। যেসব আলোচিত প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে সেগুলো নিচে তুলে ধরা হলো।

খালেদা জিয়া : দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে ফেনী-১, বগুড়া-৬ এবং বগুড়া-৭ আসনে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ জানিয়েছে, দুর্নীতির মামলায় যাদের দুই বছরের বেশি সাজা হয়েছে তারা নির্বাচনে অংশ নিতে পারবেন না।

কাদের সিদ্দিকী : ঐক্যফ্রন্টের অন্যতম শরীক দল কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। কাদের সিদ্দিকী টাঙ্গাইলের একটি আসন থেকে নির্বাচন করতে চেয়েছিলেন।

রুহুল আমিন হাওলাদার : জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমিন হাওলাদারের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তিনি পটুয়াখালী ১ আসনে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। ঋণখেলাপি হওয়ার জন্য তাঁর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এম মোর্শেদ খান: বিএনপি নেতা এম মোর্শেদ খান চট্টগ্রামের বোয়ালখালী আসনে মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। বিদ্যুৎ বিল বকেয়া থাকার কারণে তাঁর মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং অফিসার।

গোলাম মাওলা রনি : সদ্য বিএনপিতে যোগ দেওয়া আওয়ামী লীগের সাবেক সাংসদ ও পটুয়াখালী-৩ আসনে বিএনপি মনোনীত প্রার্থী গোলাম মাওলা রনির মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং অফিসার। দাখিলকৃত হলফনামায় স্বাক্ষর না থাকায় তার মনোনয়ন বাতিল করা হয়।

আফরোজা আব্বাস : ঢাকা ৯ আসনে মনোনয়নপত্র দাখিল করেছিলেন বিএনপি নেতা মীর্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস। প্রথম তাঁর মনোনয়নপত্র স্থগিত করেছিলেন রিটার্নিং কর্মকর্তা। ঋণখেলাপি হবার কারণে তাঁর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

আশরাফুল আলম ওরফে হিরো আলম : বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসন থেকে ভোটে অংশগ্রহণেচ্ছুক আশরাফুল ইসলাম আলম ওরফে হিরো আলমের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। বগুড়ার রিটার্নিং অফিসার সাংবাদিকদের জানিয়েছেন, নির্বাচনী আসনের মোট ভোটারের ১ শতাংশের সমর্থনের প্রমাণ হিসেবে ওই ১ শতাংশ ভোটারের স্বাক্ষর সম্বলিত যেই পত্র মনোনয়নপত্রের সাথে জমা দিতে হয়, তা প্রদান করতে ব্যর্থ হওয়ায় হিরো আলমের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

রেজা কিবরিয়া : হবিগঞ্জ-১ আসন থেকে গণফোরাম মনোনীত প্রার্থী ছিলেন আওয়ামী লীগ সরকারের সাবেক অর্থমন্ত্রী শাহ এ এমএস কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়া। ব্যাংকের ক্রেডিট কার্ডের পাওনা বাকি থাকায় তার মনোনয়নপত্র বাতিল হয়েছে।

ইমরান এইচ সরকার : কুড়িগ্রাম-৪ আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন নেয়া গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের মনোনয়নপত্রও বাতিল করা হয়েছে। কুড়িগ্রামের জেলা প্রশাসক পারভিন সুলতানা জানান, "মনোনয়ন পত্রের সাথে ১ শতাংশ সমর্থকের সমর্থনের প্রমাণ দাখিল করতে না পারায়  তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। "

সম্পর্কিত খবর