ইইউ রাষ্ট্রদূতকে যা জানালেন মির্জা ফখরুল 

সংগৃহীত ছবি

ইইউ রাষ্ট্রদূতকে যা জানালেন মির্জা ফখরুল 

অনলাইন ডেস্ক

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ছাড়া বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই বলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতকে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (৪ জুলাই ) বিকেলে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের অফিসে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দলকে এ কথা জানান মির্জা ফখরুল।  

বৈঠকের আলোচনার বিষয়ে জানতে চাইলে ফখরুল বলেন, কিছুদিন পর ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসবে। তারা বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

তারই অ্যাডভান্স আলোচনার জন্যই মূলত আজকে তারা এসেছিলেন।

ফখরুল বলেন, সেখানে আগামী নির্বাচন নিয়ে আমরা কী ভাবছি, কী করছি সেসব বিষয়েও আলোচনা এসেছে।

বৈঠকে নিরপেক্ষ সরকারের অধীনে আগামী নির্বাচনের বিষয়ে ইইউর অবস্থানের বিষয় জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, তারা তো একথা বহুবার বলেছে যে, বাংলাদেশে একটি অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন তারা চায়। আজকেও সে কথা বলেছে।

আর এটা আরও এক্সপ্লোর করার জন্য তাদের একটি টিম আসবে। আসলেই বাংলাদেশে অবাধ, সুষ্ঠু নির্বাচনের সুযোগ আছে কি না সেটা তারা দেখবে।

বিএনপির পক্ষ থেকে কী বলা হয়েছে- জানতে চাইলে দলটির মহাসচিব বলেন, আমরা তো পরিষ্কার করে বলেছি- বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে নির্দলীয় ও নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন সম্ভব নয়।

আন্তর্জাতিক মহলের মধ্যস্থতায় কোনো সংলাপের সম্ভাবনা আছে কি না- এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, এ ব্যাপারে আমি এখন কিছু বলতে পারছি না। কারণ এমন কোনো আলোচনা হয়নি। আলোচনা হয়েছে দেশের বর্তমান অবস্থায় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব কি না সে বিষয়ে।

এ সময় ইইউ রাষ্ট্রদূত জানান, আগামী সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ইইউ’র একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে আসবে।  

বৈঠকে বিএনপি মহাসচিবের সঙ্গে ছিলেন দলটির মানবাধিকার বিষয়ক সম্পাদক  অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ।

news24bd.tv/আইএএম