ভুঁড়ি কমাতে খাবারে রাখুন পিনাট বাটার

প্রতীকী ছবি

ভুঁড়ি কমাতে খাবারে রাখুন পিনাট বাটার

অনলাইন ডেস্ক

অতিরিক্ত ওজনের ফলে অনেকেরই ভুঁড়ি বেড়ে যায়। ভুঁড়ি কমিয়ে নিজেকে ফিট করতে চাইছেন কিন্তু বেশি পরিশ্রম করতে চাইছেন না। এমন ব্যক্তিদের জন্য সহজ সমাধান হতে পারে পিনাট বাটার।

উপকার পেতে কিভাবে খাবেন পিনাট বাটার চলুন নিম্নে জেনে নেই-

১।

কলার সঙ্গে পিনাট বাটার খেলে আরও ভাল ফল পাওয়া যাবে। কলায় রয়েছে ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম। তা ট্রিপটোফানের সঙ্গে মিশে আরও তাড়াতাড়ি ওজন কমায়। পিনাট বাটার ফাইবার ও প্রোটিনে ভরপুর৷ ফাইবার-সমৃদ্ধ খাবার পরিপাক ক্রিয়ার জন্য ভালো।
এই মাখন খেলে দীর্ঘ সময়ের জন্য পেট ভরা থাকে।

২। সকালের নাস্তায় ওট‌সের সঙ্গেও পিনাট বাটার খেতে পারেন। যারা ওজন ঝরাতে চাইছেন, তাদের জন্য ওটস-দুধ আর পিনাট বাটার খুব ভালো সকালের নাস্তা। চাইলে ওটস, কলা আর পিনাট বাটার দিয়ে স্মুদি বানিয়েও খেতে পারেন।

৩। অফিসে বসে কাজের মাঝে প্রায়ই খিদে পায়। তখন ভাজাভুজি, রোল, চাউমিন না খেয়ে ভরসা রাখতে পারেন পিনাট বাটারেই। আপেলের সঙ্গে খান পিনাট বাটার। বিকেলের হালকা খিদের জন্য বেশ স্বাস্থ্যকর এই খাবার, সুস্বাদুও বটে।

৪। হোল গ্রেন পাউরুটির সঙ্গে পিনাট বাটার খেতে পারেন।

পিনাট বাটার খাওয়ার সময় যা এরিয়ে চলবেন

১। ওজন ঝরানোর পরিকল্পনা থাকলে যে পিনাট বাটারে লবণ থাকে, তা এড়িয়ে চলাই ভালো। বেশি মাত্রায় লবণ শরীরে গেলে শরীরে বেশি মাত্রায় পানি জমতে থাকে। ফলে ওজন বেড়ে যায়।

২। পিনাট বাটার খেতে দারুণ সুস্বাদু। তাই অনেকেই সকালের নাস্তা থেকে শুরু করে বিকেলের নাস্তা, নানা সময়ে এই মাখন খেয়ে থাকেন। ভাবেন, শরীরের মেদ দ্রুত ঝরবে। এই ধারণা কিন্তু একেবারেই ভুল। কোনও কিছুই অতিরিক্ত খাওয়া শরীরের পক্ষে ভালো নয়। দিনে দু-এক চামচের বেশি এই মাখন না খাওয়াই ভালো।

৩) স্বাস্থ্যকর বলে আইসক্রিম বা চকোলেট জাতীয় খাবারের সঙ্গে পিনাট বাটার খাবেন না। খেতে সুস্বাদু হলেও আখেরে শরীরের ক্ষতি করবে।

news24bd.tv/রিমু