চুমু খাওয়ার যত উপকারিতা

প্রতীকী ছবি

চুমু খাওয়ার যত উপকারিতা

অনলাইন ডেস্ক

প্রিয় মানুষটির ঠোঁটে ঠোঁট মেলানোর অভিজ্ঞতা কমবেশি অনেকেরই রয়েছে। চুম্বন সব সময়ে যৌনতার প্রথম পদক্ষেপ নয়। এটি কখনও কখনও হয়ে ওঠে প্রচণ্ড আবেগের বহিঃপ্রকাশ। সম্পর্কের ভিত শক্তিশালী করতে চুম্বনের ভূমিকা অপরিসীম।

হালের কিছু সমীক্ষা বলছে, নিয়ম করে চুমু খেলে শুধু সম্পর্ক নয়, ভাল থাকবে স্বাস্থ্যও। চুম্বন মানসিক তৃপ্তির পাশাপাশি শরীরের যত্ন নিতেও সাহায্য করে।

গবেষকদের মতে, নিয়মিত চুমু খেলে সেরোটোনিন হরমোন ক্ষরণ হয়। যা ‘ফিল গুড’ হরমোন নামে পরিচিত।

অনিয়মের কারণে যেটুকু মেদ জমে শরীরে, চুম্বন তা ঝরিয়ে ফেলতে সাহায্য করে। চুমু খেলে আর কী কী উপকারিতা পাওয়া যায় চলুন জেনে নেই নিম্নে-

রক্তচাপ ও কোলেস্টেরল

চুম্বনের ফলে রক্তনালীর সম্প্রসারণ হয়। ফলে স্বাভাবিক থাকে রক্ত সঞ্চালন। যা উচ্চ রক্ত চাপের সমস্যা নিয়ন্ত্রণে সহায়তা করে। সমীক্ষা জানাচ্ছেন, যে চুম্বনে নিয়ন্ত্রণে থাকে কোলেস্টেরলের পরিমাণও।

দাঁতের সমস্যা

চুম্বনের ফলে মুখগহ্বরে লালা গ্রন্থির ক্ষরণ বৃদ্ধি পায় অনেকাংশে। এর ফলে দাঁতের আস্তরণ সৃষ্টিকারী পদার্থগুলি জমতে পারে না। পাশাপাশি, এর ফলে দন্তগহ্বর তৈরি হতে পারে না।

ত্বকের যত্নে

চুম্বনে প্রতি সেকেন্ডে ঝরে দুই থেকে তিন ক্যালোরি। সেই সঙ্গে বাড়ে বিপাক হারও। মুখের মাংস পেশির সঙ্কোচন ও প্রসারণ হয় চুম্বনের সময়ে। কাজেই চুম্বনের ফলে মুখের অতিরিক্ত মেদ ঝরে যায়।

news24bd.tv/রিমু