বঙ্গবন্ধু ভবন নির্মাণে কোটি টাকা আত্মসাতের অডিট প্রতিবেদন বাতিল 

প্রতীকী ছবি

বঙ্গবন্ধু ভবন নির্মাণে কোটি টাকা আত্মসাতের অডিট প্রতিবেদন বাতিল 

সামছুজ্জামান শাহীন • খুলনা

খুলনা জেলার আইনজীবীদের জন্য বঙ্গবন্ধু ভবন নির্মাণে কোটি টাকা আত্মসাতের অডিট প্রতিবেদন বাতিল করা হয়েছে।  

কাল আইনজীবী সমিতির সাধারণ সভায় প্রতিবেদনটিকে ‘অসম্পূর্ণ ও অসংলগ্ন’ আখ্যা দিয়ে তা বাতিল করা হয়। তবে অডিট প্রতিবেদন যাচাই-বাছাইয়ের ওই সভায় বহিরাগতদের অবস্থান ও একজন আইনজীবীকে মারধরের অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, ২০১৬ সালে খুলনায় আইনজীবী সমিতির ভবন নির্মাণের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ৩ কোটি ১১ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়।

২০১৭ সালে ভবনটি নির্মাণের পরপরই অনিয়মের অভিযোগ ওঠে। পরে জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

দীর্ঘ ৬ মাস ধরে যাচাই-বাছাই শেষে তদন্ত কমিটি ঠিকাদারের শর্ত ভঙ্গ, মালামাল ক্রয়ে ভুয়া ভাউচার, প্রকৌশলীর পরামর্শক নিয়োগ না করা ও লিফট ক্রয়ে অনিয়মের অভিযোগ উত্থাপন করে। একই সাথে তদন্ত কমিটি নির্মাণ কাজে সর্বমোট ১ কোটি ৩ লাখ ৩৯ হাজার টাকা অনিয়মের কথা অডিট প্রতিবেদনে উল্লেখ করে।

ভবন নির্মাণে এই অনিয়মের অডিট প্রতিবেদন নিয়ে সোমবার আইনজীবী সমিতির সাধারণ সভায় আলোচনা হয়। প্রায় দুই ঘন্টা এই নিয়ে আলোচনার পর অডিট প্রতিবেদন বাতিল করা হয়।  

আইনজীবীদের একাংশ অভিযোগ করেন, বহিরাগতদের সভায় এনে, ভয়ভীতি দেখিয়ে ও প্রভাব বিস্তার করে ওই প্রতিবেদন বাতিল করা হয়েছে।  

তবে জেলা আইনজীবী সমিতির সভাপতি কাজী আবু শাহিন বলেন, সাধারণ সভায় উপস্থিত আইনজীবীদের অধিকাংশই ওই প্রতিবেদনকে অসম্পূর্ণ ও অসংলগ্ন উল্লেখ করে তা বাতিলের দাবি জানায়। এ কারণে প্রতিবেদনটি বাতিল করা হয়েছে।


শাহীন/অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর