৪৮তম প্রয়াণে বিদ্রোহী কবিকে স্মরণ টরেন্টোর সাংস্কৃতিক কর্মীদের

৪৮তম প্রয়াণে বিদ্রোহী কবিকে স্মরণ টরেন্টোর সাংস্কৃতিক কর্মীদের

কানাডা প্রতিনিধি

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৮তম প্রয়াণ দিবসে তাকে স্মরণ করেছেন কানাডায় অবস্থিত বাংলাদেশি সাংস্কৃতিক কর্মীরা। স্থানীয় সময় গত রোববার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় টরন্টোর সাংস্কৃতিক কর্মীদের উদ্যোগে টরন্টোর বাংলাদেশ সেন্টার অ্যান্ড কমিউনিটি সার্ভিসের মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের সূচনা করেন আবৃত্তিকার ও সংগঠক হিমাদ্রী রায়। সূচনা বক্তব্যে তিনি বলেন, বিপ্লব ব্যতিত বড় কোনো পরিবর্তন আসে না।

আর পরিবর্তন ছাড়া সমাজ, সভ্যতা এগোয় না। পরাধীন ভারত থেকে আজকের এই অসম্ভবের সম্ভাবনার যুগেও উৎপিড়িতের ক্রন্দন রোল ধ্বনিত হয় তখনই নজরুল প্রাসঙ্গিক হয়ে উঠেন।

অনুষ্ঠানে সুজাত বড়ুয়ার নতুন প্রজন্মের সংগঠন ‘অঙ্কুরায়ন’ এর মনোমুগ্ধকর পরিবেশনা দৃষ্টি কাড়ে সবার। সংগীতে ছিলেন রুমঝুম দেবাশীষ কুমার দে, অনন্ত নির্ঝর বড়ুয়া, কাজল দে, শিখা আখতারি আহমেদ, আবৃত্তিতে অরুণা হায়দার, রিপন পাল।

সঙ্গদ করেন তবলায় শ্রীবাস দে, কিবোর্ডে রুপতনু শর্মা। শ্রোতা ও আয়োজকদের অনুরোধে রুপতনু শর্মা নজরুলের গানে আপ্লূত করেছেন সবাইকে। শব্দ নিয়ন্ত্রণে ছিলেন মামুন রশিদ।

মূল সমন্বয়ে ছিলেন শিপ্রা চৌধুরী, সাঈদা বারী,আরিয়ান হক, অরুণা হায়দার ও শ্রদ্ধেয় রুপতনু শর্মা।  অনুষ্ঠানে কবি নজরুলের ‘মানুষ’ কবিতা আবৃত্তির মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন হিমাদ্রী রায়।

news24bd.tv/SHS