বারকোড গ্রুপের চেয়ারম্যান মনজুরুল হক

বারকোড গ্রুপের চেয়ারম্যান মনজুরুল হক

নিজস্ব প্রতিবেদক

সংযুক্ত আরব আমিরাতে জন্ম মনজুরুল হকের। বেড়ে ওঠাও সেখানেই। পড়াশোনা করেছেন সিংগাপুরের থেমস বিজনেস স্কুল থেকে ব্যবসা ব্যবস্থাপনায়।

মনজুরুল হক মরহুম নুরুল হকের বড় ছেলে।

চট্টগ্রামের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী বারকোড গ্রুপের মালিক তিনি। বাবার মৃত্যুর পর মানসিকভাবে বেশ ভেঙ্গে পড়েছিলেন মঞ্জুরুল হক। সেই সময়ে মানসিকভাবে  নিজেকে সুস্থ রাখতে এবং নতুন কিছু করার তাগিদ থেকে একটি কফিশফ দেন তিনি, নাম দিয়েছিলেন বারকোড।  

বারকোডের সফলতার পরে তিনি চট্টগ্রামের মুরাদপুরে আরেকটি রেস্টুরেন্ট দেন, নাম দেন বারকোড সি-ফুড।

রেস্টুরেন্টের সজ্জায় ব্যয় করেছিলেন প্রায় এক কোটি টাকা। উদ্বোধনের আগেই পুড়ে যায় বারকোড সি-ফুড রেস্টুরেন্টটি। ঘটনাটি ২০১৫ সালের। উদ্বোধনের এক রাত আগে ২২ মার্চ রাতে একটি ভয়াবহ অগ্নিকাণ্ডে রেস্টুরেন্টটি সম্পূর্ণ পুড়ে যায়। সম্প্রতি বারকোড অন ফায়ার নামে রেস্টুরেন্টটি আবার চালু করেছে।

রেস্টুরেন্টটির মালিক জনাব মনজুরুল হক। তিনি মরহুম মি. নুরুল হকের বড় ছেলে ও চট্টগ্রামের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী বারকোড গ্রুপের চেয়ারম্যান।  

জানা যায়, বাবার মৃত্যুর পর মানসিকভাবে বেশ ভেঙে পড়েছিলেন মনজুরুল হক। সেই সময়ে নিজেকে মানসিকভাবে সুস্থ রাখতে এবং নতুন কিছু করার তাগিদে তিনি একটি কফি শপ শুরু করেন, যার নাম দেন বারকোড।

মনজুরুল হকের জন্ম ও বেড়ে উঠা সংযুক্ত আরব আমিরাতে। তিনি সিংগাপুরের থেমস বিজনেস স্কুল থেকে ব্যবসায় ব্যবস্থাপনায় পড়াশোনা করেছেন।

বারকোডের সফলতার পর তিনি সিদ্ধান্ত নেন চট্টগ্রামের মুরাদপুরে আরেকটি রেস্টুরেন্ট খোলার। নতুন রেস্টুরেন্টটির নাম দেন বারকোড সি-ফুড। প্রায় এক কোটি টাকার বিশাল ব্যয়ে রেস্টুরেন্টটির সজ্জা সম্পন্ন হয়েছিল এবং এর উদ্বোধন ছিল ২৩ মার্চ ২০১৫ তারিখে নির্ধারিত। কিন্তু, উদ্বোধনের এক রাত আগে ২২ মার্চ রাতে একটি ভয়াবহ অগ্নিকাণ্ডে রেস্টুরেন্টটি সম্পূর্ণ পুড়ে যায়।

তবে, এ দুর্ভোগ তার মনোবল নষ্ট করতে পারেনি। তিনি পুনরায় রেস্টুরেন্টটি চালু করার সিদ্ধান্ত নেন এবং নতুন নাম দেন বারকোড অন ফায়ার!

বর্তমানে মনজুরুল হকের মালিকানাধীন রেস্টুরেন্টের সংখ্যা ২০টি, যার মধ্যে ১৫টি চট্টগ্রামে, ৫টি ঢাকায় এবং ১টি ইউএইতে অবস্থিত। রেস্টুরেন্টগুলো স্থানীয় ও আন্তর্জাতিক খাবার পরিবেশন করে এবং ৪০০'রও বেশি কর্মচারীকে নিয়োগ দিয়েছে।

news24bd.tv/DHL