নিহতদের স্মরণে সৌদিতে দোয়া: আটকদের মুক্তিতে অন্তর্বর্তী সরকারের হস্তক্ষেপ কামনা

সংগৃহীত ছবি

নিহতদের স্মরণে সৌদিতে দোয়া: আটকদের মুক্তিতে অন্তর্বর্তী সরকারের হস্তক্ষেপ কামনা

নিজস্ব প্রতিবেদক

আরব আমিরাতের মতো বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সংহতি প্রকাশ করে গ্রেপ্তারের ঘটনা ঘটেছে সৌদি আরবেও। এসকল প্রবাসী বাংলাদেশিদের মুক্তির ব্যাপারে উদ্যোগ নেওয়ার জন্য অন্তর্বর্তী সরকারের হস্তক্ষেপের অনুরোধ করেছে পরিবারগুলো।

আটক সৌদি প্রবাসীদের স্বজনরা জানিয়েছেন, বাংলাদেশে শেখ হাসিনা সরকারের পতনের পর সৌদি আরবের মাহাইল ও আবাহাতে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত শহীদদের স্মরণে গত ১৬ আগস্ট দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়।

ওই দোয়া মাহফিল ও আলোচনা সভায় স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

এই ঘটনাকে কেন্দ্র করে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজক আট বাংলাদেশিকে আটক করে নিয়ে যায় মাহাইল থানার পুলিশ। গত ২৩ দিন ধরে তারা সৌদি আরবের কারাগারে আটক আছেন।

আটক প্রবাসী বাংলাদেশিরা হচ্ছেন চট্টগ্রামের বাঁশখালী থানার মোহাম্মদ জয়নাল আবেদীন, হাফেজ রহমতুল্লাহ, মো. খলিলুর রহমান, মোহাম্মদ ওমর ফারুক, চট্টগ্রামের সাতকানিয়া থানার সেলিম উল ইসলাম, মাওলানা ইউসুফ ও বান্দরবান থানার মো. আশরাফুল ইসলাম প্রমুখ।

আটককৃত আট বাংলাদেশির মুক্তির জন্য সৌদি আরবের মাহাইল পুলিশ কর্তৃপক্ষের সাথে ভুক্তভোগীর পরিবার ও আত্মীয় স্বজনরা বিভিন্নভাবে যোগাযোগ করলেও কোনো সমাধান আসেনি।

পরিবার ও স্বজনরা জানান, বাংলাদেশ সরকারের প্রচেষ্টা ছাড়া আটককৃতদের মুক্তি সম্ভব নয়। তাই এই পরিবারগুলো অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা, পররাষ্ট্র মন্ত্রণালয় ও সৌদি আরবস্থ বাংলাদেশ দূতাবাসের সহযোগিতা প্রত্যাশা করেছেন।

news24bd.tv/FA