রাখাইনে নৌবাহিনীর ঘাঁটি দখলে নিলো আরাকান আর্মি

সংগৃহীত ছবি

রাখাইনে নৌবাহিনীর ঘাঁটি দখলে নিলো আরাকান আর্মি

অনলাইন ডেস্ক

এক মাসের তীব্র লড়াইয়ের পর মিয়ানমারের প্রদেশ রাখাইনের একটি নৌ ঘাঁটি দখলে নিয়েছে দেশটির রাখাইনভিত্তিক জান্তাবিরোধী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ওই ঘাঁটিটি দখলে নেয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম দ্য ইরাবতী।  

এক মাসের তীব্র লড়াইয়ের পর দক্ষিণাঞ্চলীয় রাখাইন প্রদেশের থান্ডওয়ে শহরের এনগাপালি বিচের পর্যটন কেন্দ্রের কাছে অবস্থিত জান্তার নেভি সিল প্রশিক্ষণ কেন্দ্রটি দখল করেছে বলে জানিয়েছে আরাকান আর্মি (এএ)।

জান্তার শক্ত এই ঘাঁটিটি আনুষ্ঠানিকভাবে সেন্ট্রাল নেভাল ডাইভিং অ্যান্ড স্যালভেজ ডিপো (সিএনডিএসডি) নামে পরিচিত।

জান্তা-বিরোধী প্রতিরোধ বাহিনীর দখল করা দেশটির নৌবাহিনীর প্রথম কোনও সদর দপ্তর এটি।

আরাকান আর্মির তথ্য অনুযায়ী, গত ৭ আগস্ট তারা নৌবাহিনীর শক্ত এই ঘাঁটিটি দখলের জন্য অভিযান শুরু করে। অভিযানের শুরুতে তারা কাছাকাছি গ্রামে ঘাঁটি রক্ষাকারী সামরিক পোস্টগুলোতে আক্রমণ করেছিল। মূলত প্রশিক্ষণ সদর দপ্তরটি রক্ষার জন্য এখানে আনাসহ ১২০০ জনেরও বেশি সেনা মোতায়েন করেছিল জান্তা।

মোতায়েনকৃত এসব সেনার মধ্যে নৌ প্রশিক্ষণার্থীরাও ছিলেন।

নৌবাহিনীর জাহাজ এবং বিমান ব্যবহার করে ঘাঁটির চারপাশে আরাকান আর্মির সৈন্যদের ওপর বোমাবর্ষণ করা হয়েছিল বলে জানিয়েছে আরাকান আর্মি বলছে।  

সর্বশেষ গত শুক্রবার আরাকান আর্মি দাবি করে, তাদের বাহিনী ৪০০ জনেরও বেশি সরকারি সৈন্যকে হত্যা করেছে এবং ঘাঁটিটি থেকে প্রচুর পরিমাণে অস্ত্র জব্দ করেছে। নৌবাহিনীর জাহাজগুলো মৃত ও আহত জান্তা সৈন্যদের উদ্ধার করে এবং তাদের আইয়েরওয়াদি অঞ্চল এবং রাখাইনের রাজধানী সিট্যুয়েতে নিয়ে যায় বলে জানা গেছে।

এছাড়া উত্তর রাখাইনে বাংলাদেশ সীমান্তের কাছে মংডু শহর দখল করার চেষ্টা চালাচ্ছে আরাকান আর্মি। এ উদ্দ্যেশ্য সপ্তাহব্যাপী ওই অঞ্চলে জান্তা বাহিনীর সাথে সংঘর্ষ অব্যাহত রেখেছে আরাকান আর্মি।  

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক