শুক্রবার মেট্রোরেল চলাচল নিয়ে নতুন সিদ্ধান্ত

সংগৃহীত ছবি

শুক্রবার মেট্রোরেল চলাচল নিয়ে নতুন সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

শুক্রবার মেট্রোরেল চলাচলের উদ্যোগ নিলেও তা আপাতত শুরু হচ্ছে না। আজ বিকাল থেকে মেট্রোরেল চলাচল শুরু হওয়ার কথা ছিল। সপ্তাহের এই দিনটিতে (শুক্রবার) মেট্রোরেল পরিচালনা করতে আরও সময় নিতে চায় ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। বর্তমানে শুক্রবার ব্যতীত অন্যান্য দিন নিয়মিত মেট্রোরেল চলছে।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) ডিএমটিসিএলের এমআরটি-৬-এর অতিরিক্ত প্রকল্প পরিচালক (ইলেকট্রিক্যাল, সিগন্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন অ্যান্ড ট্র্যাক) মোহাম্মদ জাকারিয়া বলেন, মেট্রোরেলের স্টেশনগুলোয় সার্বিক প্রস্তুতি সম্পন্ন করতে আরও কিছুদিন সময় লাগবে। শুক্রবার মেট্রোরেল চলাচলের বিষয়ে যথেষ্ট কনফিউশন আছে। ডিএমটিসিএল কিংবা সরকারের পক্ষ থেকে কখনো বলা হয়নি যে আজ শুক্রবার থেকে মেট্রোরেল চলাচল করবে।

তিনি বলেন, শুক্রবার মেট্রোরেল চালাতে তাদের কাজ জোরেশোরে চলছে।

তিনি আশা করছেন, ২০ সেপ্টেম্বরের (শুক্রবার) মধ্যে সেটা করতে পারবেন। তবে হুট করে চালানো শুরু করে আবার কোনো ইস্যুতে মেট্রোরেল চালানো বন্ধ করে দিলে লাখো যাত্রী বিপাকে পড়বেন। তাই সব দিক গুছিয়ে নিয়েই তারা শুক্রবার মেট্রোরেল পরিচালনা করতে চান।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, ‘২৫ শতাংশের মতো প্রস্তুতি শেষ হয়েছে। এই মাস থেকেই সপ্তাহের অন্যদিনের মতো শুক্রবার করেও ট্রেন চলবে। প্রস্তুতি শেষে কাছাকাছি গেলে আমরা আনুষ্ঠানিক ঘোষণার মধ্য দিয়ে তারিখ জানিয়ে দিব।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, অন্য সব দিন সকাল থেকে মেট্রোতে যাত্রী পরিবহন করা হলেও শুক্রবার সেটি দুপুরের পর থেকে শুরু হবে। প্রাথমিক আলোচনায় দুপুর ৩টা বা সাড়ে ৩টা থেকে যাত্রী পরিবহন শুরু হতে পারে। তবে অন্যান্য দিনের মতো রাতে একই সময় পর্যন্ত মেট্রো চলাচল করবে। শুক্রবার মেট্রো ট্রেন চালানোর জন্য তিন ধাপে প্রস্তুতি চলছে।  

মেট্রো চালানোর জন্য সময়সূচী (টাইম টেবিল) তৈরি করা হচ্ছে।

শুক্রবারের পিক টাইম ও অফ পিক টাইম অন্য দিনের মতো হবে না। কতগুলো ট্রেন চলানো হবে, কতক্ষণ পর পর ট্রেন চলবে সেগুলো নির্ধারণ করা হচ্ছে। সাধারণত শনিবার ১৫ মিনিট পর পর মেট্রো চলে। শুক্রবারও এমন হতে পারে।

তিনি জানান, রক্ষণাবেক্ষণের জন্য বিকল্প উপায় খুঁজতে হচ্ছে। এখন মূলত শুক্রবার পুরো দিনই রক্ষণাবেক্ষণে ব্যয় করা হয়। শুক্রবার ট্রেন চললে রক্ষণাবেক্ষণের জন্য সপ্তাহের অন্যান্য বার রাতে সময় বের করা হচ্ছে। এ ছড়া স্টেশনে যারা কাজ করেন তাঁরা শুক্রবার সাপ্তাহিক ছুটি পান। যেমন টিকিট বিক্রেতা, ট্রেন কন্ট্রোলারসহ অন্যান্য কর্মকর্তা ও কার্চারীরা। এ ক্ষেত্রে এসব পদে 'রোস্টারিং' করে ডে অফ (সাপ্তাহে যে কোনো একদিন ছুটি) ঠিক করা হচ্ছে।

বর্তমানে উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিলের পথে শেষ ট্রেন ছাড়ে রাত ৮.৩৩টায়। আর মতিঝিল স্টেশন থেকে উত্তরার উদ্দেশ্যে শেষ ট্রেন ছাড়ে রাত ৯টা ১৩ মিনিটে।

news24bd.tv/DHL