পদত্যাগ করলেন ইউজিসির পূর্ণকালীন সদস্য হাসিনা খান

হাসিনা খান, বাংলাদেশি বিজ্ঞানী

পদত্যাগ করলেন ইউজিসির পূর্ণকালীন সদস্য হাসিনা খান

অনলাইন ডেস্ক

হাসিনা খান একজন বাংলাদেশি বিজ্ঞানী। ২০১৮ সালে তাঁর নেতৃত্বেই ইলিশ মাছের জিনোম সিকুয়েন্স বা অনুক্রম আবিষ্কৃত হয়। এছাড়াও তিনি বিজ্ঞানী মাকসুদুল আলমের নেতৃত্বে পাটের জিনোম বা অনুক্রম আবিষ্কারে অবদান রাখেন।

হাসিনা খান বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য ছিলেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হাসিনা খান। তিনি প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ছিলে।

গত ৫ আগস্ট ফ্যাসিস্ট হাসিনা সরকার পতনের পরে থেকে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অনেকেই পদত্যাগ করছেন। কোথাও স্বেচ্ছায় বা কোথাও জোরপূর্বক।


২০২৩ সালের ৫ সেপ্টেম্বর চার বছরের জন্য ইউজিসির পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ পান হাসিনা খান। কিন্তু সরকারের পট পরিবর্তনের পর এক বছরের মধ্যে তিনি পদত্যাগ করলেন।

দলীয় বিবেচনায় এসব সদস্যদের নিয়োগ দেওয়া হয়। পূর্ণকালীন সদস্য রয়েছে মোট ৫ জন।

তবে বাকি আরও চারজন সদস্য রয়েছেন। যাদের বিরুদ্ধে আছে দুর্নীতিসহ নানা অভিযোগ। তবে এখনো তারা বহাল তবিয়তে রয়েছেন বলে জানা গেছেন এবং বিভিন্ন ভাবে নিজের ভোল পাল্টানোর চেষ্টা করছেন।

তাদের পদত্যাগের দাবিতে ইউজিসিতে প্রায় প্রতিদিন শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষ মানববন্ধন করছে। বর্তমানে প্রতিষ্ঠানটিতে একধরনের অস্থিরতা বিরাজ করছে।
গত সোমবার (সেপ্টেম্বর) হাসিনা খান শিক্ষা মন্ত্রণালয় বরাবর এ পদত্যাগপত্র পাঠালেও বিষটি বুধবার (সেপ্টেম্বর) সামনে এসেছে।

ইউজিসির এক কর্মকর্তা জানান, পদত্যাগে তিনি ব্যক্তিগত কারণ দেখিয়েছেন।

উল্লেখ্য, গবেষণা ও প্রশিক্ষণে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ সরকার ২০১৯ সালে তাঁকে স্বাধীনতা পুরস্কার প্রদান করে।

news24bd.tv/JP