ঠাকুরগাঁও আশ্রয়ণ প্রকল্পের ১৫১ ঘরের ১০৫টিতে থাকে না কেউ

ঠাকুরগাঁও আশ্রয়ণ প্রকল্পের ১৫১ ঘরের ১০৫টিতে থাকে না কেউ

ঠাকুরগাঁও প্রতিনিধি

২০২০-২১ অর্থবছরে আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা ইউনিয়নের কান্দরপাড়া টাঙ্গন নদের পাশে সারিসারি করে আশ্রয়ণ প্রকল্পের ১৫১টি ঘর নির্মাণ করা হয়। নাম দেওয়া হয় সোনালী স্বপ্নময় আশ্রয়ণ প্রকল্প। প্রতিটি ঘরে ব্যয় ধরা হয়েছে দুই লাখ টাকা। নির্মাণের কয়েক মাসের মধ্যে দুই শতক জমিসহ ঘরগুলো বাসিন্দাদের কাছে বুঝিয়ে দেওয়া হয়।

এরইমধ্যে প্রকল্পের বেশ কিছু ঘরে ফাটল ধরেছে। ভূমিকম্প বা ঝড়ে ভেঙে পড়ার ভয়ে অনেকেই ঘর ছেড়ে চলে গেছেন। প্রকৃত ভূমিহীন বাছাই করতে না পারা, স্বজনপ্রীতি ও আর্থিক অনিয়ম করায় এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

এছাড়া প্রকল্পের অধিকাংশ ঘর এক নামে বরাদ্দ নিলেও থাকছেন অন্যরা।

তাদের অভিযোগ যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় ও কর্মের অভাবে অনেকেই আশ্রয়ণের ঘর ছেড়ে চলে যাচ্ছেন। নদী পারাপারের জন্য যে বাঁশের সাঁকো ছিল সেটিও পানির তীব্র স্রোত ভাসিয়ে নিয়ে যায়।

আশ্রয়ণের প্রতিটি ঘরে রয়েছে দু'টি কক্ষ, একটি রান্নাঘর ও একটি শৌচাগার, বিদ্যুৎ আর সুপেয় পানির ব্যবস্থাও। কিন্তু সেখানের অধিকাংশ ঘরই ফাঁকা পড়ে আছে। ১৫১টি ঘরের মধ্যে ১০৫টিই ঘরেই মানবশূন্য। আর যারা থাকছেন, তাদের বেশির ভাগই নিজের নামে ঘরগুলো বরাদ্দ নেয়। যাদের নামে বরাদ্দ ছিল তারা বিদ্যুৎ বিল বকেয়া রেখে নিরুদ্দেশ হয়েছে অনেক আগেই। তাদের রেখে যাওয়া ঘরগুলোতে অন্য বাসিন্দারা বিদ্যুৎ বিল পরিশোধ করে বসবাস শুরু করলে এখন তারা এসে ফের তাড়িয়ে দিচ্ছে।

সরেজমিনে ওই আশ্রয়ণ প্রকল্পে গিয়ে দেখা যায়, বেশিরভাগ ঘরে ঝুলছে তালা। ঝাড়জঙ্গলে ঘিরে ধরেছে ঘরগুলো। বারান্দা ও আশপাশে জমে রয়েছে ময়লা-আবর্জনা। কয়েকটি ঘরের জানালা-দরজা নেই। কোনো কোনো ঘরের উঠানে চলছে সবজি চাষ। বাসিন্দাদের পানি খাওয়ার জন্য টিউবওয়েল বসানো হলেও আশ্রয়ণ প্রকল্পের দায়িত্বে থাকা আলম নামে এক ব্যক্তি তা খুলে নিয়ে যান। বাসিন্দারা চাইলে টাকার বিনিময়ে ফেরত দিচ্ছেন বলে অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

অভিযোগ রয়েছে, আলম ওই আশ্রয়ণ প্রকল্পের ম্যানেজার পরিচয়ে অর্থের বিনিময়ে সকাল-বিকাল ঘর পরিবর্তন করে দিচ্ছেন। কেউ প্রতিবাদ করলে তাকে দেওয়া হয় হুমকি-ধামকি। তবে উপজেলা প্রশাসন বলছে, আশ্রয়ণ প্রকল্পের দেখভালের জন্য আলম নামে কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। এমনকি আশ্রয়ণ প্রকল্পের পুকুরের মাছ তুলে নিয়ে খাচ্ছেন স্থানীয় কিছু দলীয় নেতাকর্মীরা।

স্থানীয় বাসিন্দারা জানান, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে সাবেক প্রধানমন্ত্রীর উপহারের ঘর প্রকৃত ভূমিহীন-ঘরহীন ব্যক্তিরা বরাদ্দ পাননি। সঠিকভাবে যাচাই-বাছাই না করেই যাঁদের নিজস্ব বাড়ি ও জমি-জমা রয়েছে, তাদের বরাদ্দ দেওয়া হয়েছে। বরাদ্দ পেয়ে তারা ঘরে থাকছেন না।

ওই আশ্রয়ণের বাসিন্দা দরবার আলী বলেন, ‘এখানের বেশিরভাগ ঘরেই লোকজন থাকেন না। ফাঁকা পড়ে আছে। আমাদের জমি নাই, ঘর নাই, তাই এখানে থাকি। কিন্তু আমাদের নামে কোনো কাগজ নাই। যারা আগে ছিল তারা ৫-৬ হাজার টাকা করে বিদ্যুৎ বিল বাকি রেখে গেছে। কষ্টে আমরা পরিশোধ করেছি। এখন তারা এসে বলছে, প্রতিমাসে ভাড়া দিতে হবে।

ফাতেমা বেগম নামে এক বৃদ্ধা বলেন, যাদের নামে এই ঘর, তারা তো থাকেন না। আমি থাকি। ঘরের মালিক মাঝেমধ্যে এসে খোঁজখবর নিয়ে যান। তারা আমাকে বের করে দিলে আমি কোথায় থাকব। একটা টিউবওয়েলে আমরা ৮টি পরিবার ব্যবহার করছি। তার মধ্যে আদিবাসী আছে, আমাদের জন্য খুবই অসুবিধা হয়ে গেছে একটি টিউবওয়েলে।

আরেক বাসিন্দা জসিম বলেন, সেখানে থাকার মতো অবস্থা নেই। ঘরের জিনিসপত্র চুরি হয়ে যায়। বাইরের ছেলেরা এখানে এসে নারী নিয়ে আড্ডা জমায়। এখানে যাদের নামে ঘর দিয়েছে, তারা তো বড়লোক। এখানে থাকেন না। আমরা এখানে আছি কিন্তু আমাদের নামে কোনো কাগজ হচ্ছে না।

স্থানীয় কবি ও লেখক মমেন সিং বলেন, কান্দরপাড়া আশ্রয়ণটি প্রত্যন্ত এলাকায়। দুই দিন দিয়ে টাঙ্গন নদী বয়ে গেছে। সেখানের যোগাযোগ ব্যবস্থা ভালো নয়। তা ছাড়া সেখানে দূরের বাসিন্দাদের ঘর দেওয়া হয়েছে। সেসব ঘরে বাসিন্দারা থাকছেন না।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বেলায়েত হোসেন জানান, প্রত্যন্ত গ্রামাঞ্চল হওয়ার কারণে আশ্রয়ণ প্রকল্পের ঘরে কিছু লোক থাকেন না বলে শুনেছি। তাদের ঘরগুলো চিহ্নিত করে ভূমিহীন ও গৃহহীন পরিবারের লোকজনকে তুলে দেওয়া হবে। আর আশ্রয়ণের বাসিন্দাদের যেসব সমস্যা রয়েছে তা সরেজমিনে গিয়ে শুনে সমাধান দেওয়া হবে।

news24bd.tv/FA