কেন হাতিসহ ৭০০ প্রাণী হত্যার পরিকল্পনা করেছে নামিবিয়া? 

সংগৃহীত ছবি

কেন হাতিসহ ৭০০ প্রাণী হত্যার পরিকল্পনা করেছে নামিবিয়া? 

অনলাইন ডেস্ক

নামিবিয়া হাতি, জেব্রা এবং জলহস্তী সহ ৭০০ টিরও বেশি বন্য প্রাণীকে হত্যা করার সিদ্ধান্ত নিয়েছে। মূলত খাদ্য ঘাটতি কমাতে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। বর্তমানে বিগত ১০০ বছরের মধ্যে সবচাইতে খারাপ অবস্থার মধ্যে পড়েছে নামিবিয়া।  


দেশটির পরিবেশ, বন ও পর্যটন মন্ত্রণালয় সোমবার (২৬ আগস্ট) ঘোষণা করেছে যে, ৮৩টি হাতি, ৩০টি জলহস্তী, ৬০টি মহিষ, ৫০টি ইমপালা, ১০০টি নীল বন্য প্রাণী এবং ১০০টি জেব্রাকে হত্যা করা হবে।

প্রাণীগুলোকে জাতীয় উদ্যান এবং অন্যান্য অঞ্চল থেকে আনা হবে এবং পেশাদার শিকারীদের দ্বারা হত্যা করা হবে বলে মন্ত্রণালয় একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, এই কর্মসূচির লক্ষ্য দক্ষিণ-পশ্চিম আফ্রিকার দেশটিতে চলমান খাদ্যের অভাব কমাতে সাহায্য করা। খরার প্রভাব খারাপ হওয়ায় নামিবিয়া মে মাসে জরুরি অবস্থা ঘোষণা করেছিল। আনুমানিক ১.৪ মিলিয়ন লোক, নামিবিয়ার প্রায় অর্ধেক জনসংখ্যা উচ্চ মাত্রার খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন হবে বলে আশা করা হচ্ছে।

মন্ত্রনালয় বলেছে যে বন্যপ্রাণীর সংখ্যা পানির পরিমাণের তূলনায় অনেক বেশি। এই পরিকল্পনা হাতি এবং মানুষের মধ্যে দ্বন্দ্বের সম্ভাবনা হ্রাস করার ক্ষেত্রেও সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। কারণ পানির সংকটে প্রাণীগুলো খাদ্য এবং জলের সন্ধান মানুষের সংস্পর্শে আসতে পারে।  

চিহ্নিত সংঘাতপূর্ণ এলাকা থেকে ৮৩টি হাতি মারা হবে, এবং ত্রাণ কর্মসূচিতে এই মাংস বরাদ্দ করা হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।  

ইতিমধ্যেই ১৫০ টিরও বেশি প্রাণী হত্যা করা হয়েছে। এবং এর মাধ্যমে জনসাধারণের মাঝে ১২৫,০০০ পাউন্ডেরও বেশি মাংস সরবরাহ করা হয়েছে বলে উল্লেখ করেছে মন্ত্রণালয়।


নামিবিয়া হল দক্ষিণ আফ্রিকার বিভিন্ন দেশগুলির মধ্যে একটি যেগুলি এল নিনোর দ্বারা চালিত বিধ্বংসী খরার সাথে লড়াই করছে। ঝলসে যাওয়া তাপমাত্রার সাথে বৃষ্টির অভাব এই অঞ্চলের কয়েক মিলিয়ন মানুষের জন্য ফসলের পরিমাণ কমিয়ে দিয়েছে এবং ক্ষুধার মাত্রা বাড়িয়ে দিয়েছে। সূত্র: সিএনএন

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক