ধানমন্ডি লেকে ভেসে উঠলো দেড় টন মরা মাছ

ধানমন্ডি লেকে ভেসে উঠলো দেড় টন মরা মাছ

অনলাইন ডেস্ক

ধানমন্ডি লেক থেকে প্রায় দেড় মেট্রিক টন মরা মাছ অপসারণ করা হয়েছে। শুক্রবার (২৩ আগস্ট) ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ধানমন্ডি লেকে বিকেল দিকে কয়েক হাজার মরা মাছ ভাসতে দেখে স্থানীয়রা।

যদিও তাৎক্ষণিকভাবে এতো মাছ একসঙ্গে মারা যাওয়ার কোনো সুনির্দিষ্ট কারণ শনাক্ত করা যায়নি।

সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাসের এক গণমাধ্যমকে জানিয়েছেন, 'ধানমন্ডি লেকে হাজার হাজার মরা মাছ ভেসে ওঠার খবর পেয়ে কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ, জোন-১ ও মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

'

এসময় তিনি বলেন, 'মৃত্যুর কারণ নির্ণয়ের জন্য পানি ও মরা মাছের নমুনা সংগ্রহ করা হয়েছে। সিটি কর্পোরেশনের প্রশাসকও ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি কর্মকর্তাদের মরা মাছ অপসারণ করতে এবং বিষয়টির পুঙ্খানুপুঙ্খ তদন্ত করার নির্দেশ দিয়েছেন। '

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক দক্ষিণ সিটি কর্পোরেশনের এক কর্মকর্তা এক গণমাধ্যমকে জানান, 'যেহেতু লেকে মাছ চাষের জন্য ইজারা দেওয়া হয়, হয়তো আগের ইজারাদারকে ক্ষতিতে ফেলতে কেউ বিষ প্রয়োগ করতে পারে।

'

তিনি আরেকটি সম্ভাবনা হিসেবে বলেন, 'যেহেতু দেশে বিভিন্ন স্থানে অভিযান চলছে, তাই কারো কাছে অবৈধ কেমিক্যাল থাকলে তা এনে লেকের পানিতে ফেলতে পারে। ' মাহি আহমেদ নামের স্থানীয় একজন বাসিন্দা প্রায়ই লেকের চারপাশে জগিং করেন বলে জানান।

তিনি গণমাধ্যমকে বলেন, জগিং করার সময় তিনি লেক থেকে একটি খুব কড়া ও বিশ্রী গন্ধ পান। পরে তিনি খেয়াল করে দেখেন লেকের পানিতে হাজার হাজার মরা মাছ ভেসে উঠেছে, কিছু মাছ লেকের পাড়ের কাছেও জমে আছে।

এসময় তিনি আরও বলেন, 'আমি ধানমন্ডিতে আমার পরিচিত কয়েকজনের সঙ্গে যোগাযোগ করেছি এবং এবং এই ঘটনার ছবি শেয়ার করেছি। তারা তাৎক্ষণিকভাবে সিটি কর্পোরেশনকে খবর জানিয়েছে। আমি জুমার নামাজের পর যখন লেকে ফিরে আসি, তখন আমি একটি দলকে মরা মাছ অপসারণের কাজ করতে দেখি। '

তবে অদ্ভুত ব্যাপার এই যে একবার মরা মাছ অপসারণ করার পর সেখানে আবারও মরা মাছ ভেসে ওঠে।

news24bd.tv/SC