গ্রামীণ ও পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যানের নিয়োগ বাতিল

সংগৃহীত ছবি

গ্রামীণ ও পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যানের নিয়োগ বাতিল

অনলাইন ডেস্ক

গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান এ কে এম সাইফুল মজিদ এবং পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান আকরাম আল হোসেন ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শেখ মো. জামিনুর রহমানের নিয়োগ বাতিল করেছে অর্থ মন্ত্রণালয়।  

গ্রামীণ ও পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যানের নিয়োগ বাতিল করে মঙ্গলবার (২০ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ বিষয়ে চারটি আলাদা প্রজ্ঞাপন জারি করেছে।

এদিকে গত সোমবার পদত্যাগ করেন সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী। মঙ্গলবার তা গ্রহণ করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রজ্ঞাপন জারি করেছে।

জিয়াউল হাসান সিদ্দিকী ২০১৯ সালে প্রথম সোনালী ব্যাংকের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। ২০২২ সালের আগস্টে তাঁকে পুনর্নিয়োগ দেওয়া হয়। তিনি ২০০৬ থেকে ২০১১ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ছিলেন। মাঝখানে কিছু সময় তিনি বেক্সিমকো গ্রুপের উপদেষ্টা ছিলেন।

এছাড়া আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গতকাল গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান এ কে এম সাইফুল মজিদের নিয়োগ চুক্তি বাতিল করেছে। সাইফুল মজিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) শিক্ষক। তাঁকে ২০২০ সালের ১৬ মার্চ প্রথম এই পদে নিয়োগ দেয় সরকার।

দুই বছরের জন্য নিয়োগ দেওয়ার পর তাঁকে দুই বছর করে আরো দুইবার পুনর্নিয়োগ দেওয়া হয়। আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাঁকে সর্বশেষ গত এপ্রিলে পুনর্নিয়োগ দেয়।

এদিকে মঙ্গলবার পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান আকরাম আল হোসেনের নিয়োগও বাতিল করা হয়েছে। ব্যাংকটিতে সরকার মনোনীত পরিচালক মোহাম্মদ মহিউদ্দিনকে চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে বলা হয়েছে। এ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শেখ মো. জামিনুর রহমানের পুনর্নিয়োগও বাতিল করা হয়েছে।  

তাঁদের নিয়োগ বাতিলের বিষয়ে গতকাল আলাদা প্রজ্ঞাপন জারি করেছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

অর্থ মন্ত্রণালয়ের আরেকটি প্রজ্ঞাপনে জাতীয় রাজস্ব বোর্ডের নবনিযুক্ত চেয়ারম্যান আবদুর রহমান খানকে তাঁর কর্মস্থল আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছিল। এটি বাতিল করে গতকাল অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. মফিদুর রহমানকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের রুটিন দায়িত্ব দেওয়া হয়েছে।

news24bd.tv/DHL