যুদ্ধবিরতিতে রাজি হলেন নেতানিয়াহু

সংগৃহীত ছবি

যুদ্ধবিরতিতে রাজি হলেন নেতানিয়াহু

অনলাইন ডেস্ক

গাজায় চলমান যুদ্ধে বিরতি দিতে রাজি হয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। যুদ্ধবিরতি প্রসঙ্গে যুক্তরাষ্ট্র যে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে তা মেনে নিচ্ছেন নেতানিয়াহু।  

সোমবার (১৯ আগস্ট) তেল আবিবে এক বৈঠক শেষে এই তথ্য  জানিয়েছেন ব্লিনকেন। এখন হামাসকে এই প্রস্তাব মেনে নেওয়ার জন্য হামাসকে আহ্বান জানিয়েছেন ব্লিনকেন।

 

ইসরায়েলের বন্দিদের মুক্তি দেওয়ার মাধ্যমে গাজায় চলমান ইসরায়েলের আগ্রাসন বন্ধ করা সম্ভব বলে জানিয়েছেন তিনি। ব্লিনকেন বলেছেন, ‘ইসরায়েলের বন্দিদের মুক্তি দিয়ে গাজায় ফিলিস্তিনিদের স্বস্তি ফেরানোর বিষয়টি এখন হামাসের ওপর নির্ভর করছে।

হামাসকে সন্ত্রাসবাদী সংগঠন বলে মনে করে ইইউ, যুক্তরাষ্ট্র, ইসরায়েলসহ বেশ কয়েকটি দেশ। ব্লিনকেন বলেছেন, ‘এটা নির্ণায়ক মুহূর্ত।

যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করে বন্দিদের ঘরে ফেরানোর এবং দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠার এর থেকে ভালো সুযোগ সম্ভবত আর পাওয়া যাবে না। ’

কাতারের সঙ্গে তিনি যুদ্ধবিরতির বিষয়ে কথা বলতে ব্লিনকেন কাতার যাবেন। কাতার মধ্যস্থতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কাতারের সঙ্গে পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করবেন তিনি। মধ্যস্থতাকারীদের একাংশ মনে করছেন, যুদ্ধবিরতি চুক্তি এবার হয়ে যাবে, তবে ইসরায়েল ও ইরানের মধ্যে উত্তেজনার ফলে এই সংঘাত আরো বাড়ার আশঙ্কাও করছেন অনেকে।

এই সপ্তাহের শেষদিকে গাজায় চলমান হামলা বিষয়ে মিসরে যুদ্ধবিরতি আলোচনা হবে। ইসরায়েল-হামাস সংঘাত শুরুর পর ১০ মাসে এ নিয়ে ৯ বার মধ্যপ্রাচ্য সফর করলেন ব্লিনকেন।

ব্লিনকেনের সঙ্গে নেতানিয়াহুর বৈঠক সফল হয়েছে বলে জানিয়েছেন নেতানিয়াহু। তিনি আরও বলেন, এ সময় কেউ যেন এমন কোনো কাজ না করে, যাতে এই প্রক্রিয়া বানচাল হয়ে যায়।


দায় স্বীকার হামাস ও ইসলামিক জেহাদের

রবিবার তেল আবিবে বিস্ফোরণের দায় স্বীকার করেছে হামাস ও ইসলামিক জেহাদ।

এই বিস্ফোরণে একজন পথচারীর মৃত্যু হয়েছে। হামাস ও ইসলামিক জেহাদ জানিয়েছে, আত্মঘাতী হামলা করেছে বলে দায় স্বীকার করে নিয়েছে।

ফিলিস্তিনি একজন নাগরিক ব্যাকপ্যাক ভর্তি বিস্ফোরক নিয়ে জনবহুল জায়গায় যাওয়ার আগেই বিস্ফোরণ হয় বলে সাংবাদিকদের জানিয়েছেন ইসরায়েলি সরকারের মুখপাত্র। ব্লিনকেন তেল আবিবে পা রাখার ঘণ্টাখানেক আগে এই বিস্ফোরণ হয়।  

দক্ষিণ লেবাননে সহিংসতা 

ইসরায়েলের হামলায় দক্ষিণ লেবাননে দুইজন হিজবুল্লাহ সদস্যের মৃত্যু হয়েছে। ইসরায়েল জানিয়েছে, হিজবুল্লাহ তাদের বাহিনীকে লক্ষ্য করে একাধিক আক্রমণ করে। তার ফলে একজন সেনার মৃত্যু হয়েছে, বেশ কয়েকজন আহত হয়েছে বলেও জানিয়েছে ইসরায়েল ।  

 

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক