বাংলাদেশের ঘটনাবলি স্বাধীনতার গুরুত্ব মনে করিয়ে দেয়: ভারতের প্রধান বিচারপতি

ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়

বাংলাদেশের ঘটনাবলি স্বাধীনতার গুরুত্ব মনে করিয়ে দেয়: ভারতের প্রধান বিচারপতি

অনলাইন ডেস্ক

ছাত্র-জনতার আন্দোলনের মুখে হাসিনা সরকারের পতনের ঘটনাকে বাংলাদেশের দ্বিতীয় স্বাধীনতা হিসেবে দেখছেন বাংলাদেশিরা। নিজেদের স্বাধীনতা দিবসে এ ঘটনা উল্লেখ করে বক্তব্য দিয়েছেন ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। মুক্তি ও স্বাধীনতার গুরুত্বের ওপর জোর দিয়ে তিনি বলেন, প্রতিবেশী বাংলাদেশে সম্প্রতি যেসব ঘটনা ঘটছে, সেগুলো আমাদের এসব অধিকারের কতটা মূল্য, তা মনে করিয়ে দিচ্ছে।

ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে বৃহস্পতিবার (১৫ আগস্ট) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের পর ভারতের প্রধান বিচারপতি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

ভারতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা পিটিআই এ বিষয়ে খবর প্রকাশ করেছে।  

চন্দ্রচূড় বলেন, ‘স্বাধীনতা দিবস আমাদের দেশের জনগণের একে অপরের প্রতি যে দায়িত্ব আছে, তা আমাদেরকে মনে করিয়ে দিচ্ছে এবং জাতি সংবিধানের মূল্যবোধগুলোকে বুঝতে পারছে। ’

চন্দ্রচূড় বলেন, ‘বাংলাদেশে আজকে যা ঘটছে, তা আমাদের পরিষ্কারভাবে স্বাধীনতা আমাদের জন্য কতটা মূল্যবান, তা মনে করিয়ে দিচ্ছে। স্বাধীনতা ও মুক্তি লাভ সহজ।

কিন্তু এ বিষয়গুলো কতটা গুরুত্বপূর্ণ, তা আমাদের মনে করিয়ে দেওয়ার জন্য অতীতের ঘটনাগুলো জানা–বোঝা দরকার। ’

ছাত্র-জনতার আন্দোলনের মুখে ৫ আগস্ট শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে চলে যান। এর পর থেকে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়সহ আওয়ামী লীগের নেতা–কর্মীরা হামলার শিকার হয়েছেন। এই প্রেক্ষাপটে ভারতে যে উদ্বেগ দেখা দিয়েছে, তার মধ্যে এসব কথা বললেন দেশটির প্রধান বিচারপতি।

news24bd.tv/আইএএম