মুক্তি পাচ্ছে ইন্দিরা গান্ধীর ভূমিকায় অভিনয় করা কঙ্গনার ‘ইমার্জেন্সি’

মুক্তি পাচ্ছে ইন্দিরা গান্ধীর ভূমিকায় অভিনয় করা কঙ্গনার ‘ইমার্জেন্সি’

অনলাইন ডেস্ক

বলিউড অভিনেত্রী ও ভারতের লোকসভার সংসদ সদস্য কঙ্গনা রানাউত অভিনীত ‘ইমার্জেন্সি’র ট্রেলারে প্রকাশ পাওয়ার পাশাপাশি তা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। ভারতের প্রথম নারী প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর আমলে সত্তরের দশকে গোটা ভারত যে জরুরি অবস্থার সাক্ষী হয়েছিলো, সেই ঝলক তুলেই ট্রেলার প্রকাশ্যে আনলেন অভিনেত্রী সাংসদ। আগামী ৬ সেপ্টেম্বর এটি ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে মুক্তি দেওয়া হবে বলেও জানা গেছে।

ভারতের গণমাধ্যমের কণ্ঠস্বর যেভাবে রোধ করা হয়েছিলো, সেই ঘটনা তুলে ধরেই ‘ইমার্জেন্সি’ পর্বকে ‘গণতন্ত্রের কালো অধ্যায়’ বলে সম্বোধন করলেন কঙ্গনা।

১৯৭৫ সালের জুন মাস থেকে ভারতে একটানা ২১ মাস জরুরি অবস্থা জারি ছিলো। সেসময় ক্ষমতা ধরে রাখতে ইন্দিরা গান্ধী কী কী আলোচিত-সমালোচিত পদক্ষেপ নিয়েছিলেন তা ফুটিয়ে তোলা হয়েছে এই সিনেমায়।

‘ইমার্জেন্সি’ সিনেমায় ইন্দিরা গান্ধীর ভূমিকায় অভিনয় করেছেন কঙ্গনা রানাউত। মাথায় কাঁচা-পাকা চুল, সামান্য মেকআপ, প্রস্থেথটিক লুকে ট্রেলারে একেবারে চমকে দিয়েছেন এই অভিনেত্রী।

আড়াই মিনিটের ট্রেলারে তরুণী ইন্দিরার দাপুটে উত্থান। ‘জননেত্রী’ হওয়ার গোড়ার দিকে বাবা জওহরলাল নেহরুর সঙ্গে তৈরি হওয়া দূরত্বের ঝলকও দেখা গেল। তার দীর্ঘ কর্মজীবন জুড়ে প্রতিবেশী দেশের সঙ্গে যুদ্ধ, রাজনৈতিক অস্থিরতা এবং বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া ইন্দিরা গান্ধী কিভাবে সেসব ঘটনার রাশ একা হাতে রেখেছিলেন, ট্রেলারে সেই ঝলকও দেখা গিয়েছিলো।

ফার্স্টলুক প্রকাশ করে তিনি চমকে দিয়েছিলেন সবাইকে। এর আগে সিনেমাটি মুক্তির একাধিক তারিখ পেছানো হয়েছিল। অবশেষে এটি মুক্তির মুখ দেখতে যাচ্ছে।

এই সিনেমায় অটল বিহারী বাজপেয়ীর ভূমিকায় দেখা গেছে শ্রেয়স তলপড়েকে। স্যাম মানেকশর চরিত্রে মিলিন্দ সোমান, জয়প্রকাশ নারায়ণ হিসেবে দেখা গেছে অনুপম খেরকে। প্রয়াত অভিনেতা উপপ্রধানমন্ত্রী জগজীবন রামের ভূমিকায় দেখা গেছে সতীশ কৌশিক।

‘ইমার্জেন্সি’ সিনেমা পরিচালনার ভার নিজের হাতেই রেখেছিলেন কঙ্গনা। এই সিনেমার মাধ্যমে যে পরোক্ষভাবে কংগ্রেসের ইন্দিরা আমলকে তিনি তুলে ধরতে যাচ্ছেন, সেটা আড়াই মিনিটের ট্রেলারেই আন্দাজ করা গিয়েছিলো।

অবশ্য এটা এইবারই প্রথম নয় কারণ এর আগেও রাজনৈতিক ব্যক্তিত্ব পর্দায় ফুটিয়ে তুলেছেন কঙ্গনা। অভিনেত্রী থেকে রাজনৈতিক জয়ললিতার জীবনযাত্রা নিয়ে তিনি ‘থালাইভি’ সিনেমায় অভিনয় করেছিলেন। আর ‘ইমার্জেন্সি’তে তুলে ধরলেন ইন্দিরা গান্ধীর জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশকে।

news24bd.tv/SC