‘চেয়ে দেখ এই চোখের আগুন’

একটি স্লোগানের পোস্টার

‘চেয়ে দেখ এই চোখের আগুন’

অনলাইন ডেস্ক

শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে শুরুতে আন্দোলন অহিংসই ছিল। কিন্তু শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হামলা করলে আন্দোলন সহিংস চেহারা নেয়। বিশেষ করে  রংপুরে  আবু সাঈদ পুলিশের গুলিতে শহীদ হলে বিক্ষোভ তীব্রতর হয় । একদফার শ্লোগান ওঠে।

সরকারের পতন।  
এবারের ছাত্র-জনতার আন্দোলনে কর্মসূচির নামকরণেও ভিন্নতা ছিল। নতুন কর্মসূচির সাথে ব্যবহার করেছেন বিভিন্ন হ্যাশট্যাগ। সবগুলোই ইংরেজিতে ছিল।
যেমন ,স্টেপডাউন হাসিনা, রোড টু মার্চ, নাম ‘রিমেম্বারিং আওয়ার হিরোজ’,জুলাই ম্যাসাকার, সেভ বাংলাদেশ,হাসিনা মাস্ট গো,রিস্টোর কেয়ারটেকার গভর্ণমেন্টসহ আরও এরকম অনেক।  
এসেছে নতুন নতুন স্লোগান। বদলেছে দাবির ভাষাও।
‘আমি কে তুমি কে, রাজাকার, রাজাকার; কে বলেছে, কে বলেছে, স্বৈরাচার, স্বৈরাচার’—এর মতো শ্লেষের প্রতিবাদ একপর্যায়ে রূপ নেয় সরকার পতনের এক দফা এক দাবিতে। ‘এক দুই তিন চার, শেখ হাসিনা গদি ছাড়’-এর মতো স্লোগান।
জনপ্রিয় হয়ে ওঠে যেসব শ্লোগান সেগুলো হলো, ‘চেয়ে দেখ এই চোখের আগুন, এই ফাগুনেই হবে দ্বিগুণ’, ‘চাইলাম অধিকার হয়ে, হয়ে গেলাম রাজাকার’; ‘আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’ এবং ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ’-এর মতো আরও অনেক স্লোগান।
 ‘আমার খায়, আমার পরে, আমার বুকেই গুলি করে’, ‘তোর কোটা তুই নে, আমার ভাই ফিরিয়ে দে’; ‘বন্দুকের নলের সাথে ঝাঁজালো বুকের সংলাপ হয় না’ এবং ‘লাশের ভেতর জীবন দে, নইলে গদি ছাইড়া দে’  ‘আমার ভাই কবরে, খুনিরা কেন বাইরে’ ‘বুকের ভেতর অনেক ঝড়, বুক পেতেছি গুলি কর’ ‘আমরা আম-জনতা, কম বুঝি ক্ষমতা’; ‘তোমারে বধিবে যে গোকূলে বাড়িছে সে’ এরকম নতুন কিছু শ্লোগান।  
আর এই স্লোগানগুলো বা কর্মসূচীর হ্যাশট্যাগ অতীতের কোনো আন্দোরনে শোনা বা দেখা যায়নি। এই নতুনত্ব সবাইকে আরও উদ্দীপ্ত করে।  
 news24bd.tv/ডিডি

সম্পর্কিত খবর