ডায়াবেটিস রোগীদের জন্য নিষিদ্ধ ৭ ফল 

সংগৃহীত ছবি

ডায়াবেটিস রোগীদের জন্য নিষিদ্ধ ৭ ফল 

অনলাইন ডেস্ক

ডায়াবেটিস হলেই জীবনে অনেক ধরণের বাধা নিষেধ চলে আসে। খাবার গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন রকম সতর্কতা অবলম্বন করতে হয়। ডায়াবেটিস রোগীদের ভাতের পরিমাণ, চিনি, আলু জাতীয় খাবার যেমন ডায়েটে কম রাখতে হয়, তেমনই কিছু ফলও বাদ পড়ে যায় তালিকা থেকে।

ডায়াবেটিস রোগীদের জন্য নিষিদ্ধ ৭ শুকনো ফল-

১) কিশমিশঃ কিশমিশে রয়েছে গ্লুকোজ় এবং ফ্রুক্টোজ়ের মতো প্রাকৃতিক শর্করা।

যা শরীরে জন্য উপকারী কিন্তু ডায়াবেটিসের রোগীরা বেশি পরিমাণে খেতে শুরু করলে তা রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। এজন্য কিশমিশ খাওয়া থেকে বিরত থাকা ভালো।

২) খেজুরঃ খেজুর শরীরের জন্য দারুণ উপকারী। কিন্তু খেজুরে শর্করার পরিমাণ বেশি।

ডায়াবেটিস রোগীদের  জন্য এই ফল খাওয়া বিপজ্জনক।

৩) শুকনো ডুমুরঃ এই ফলে শর্করার পরিমাণ অনেক বেশি। তাই খুব বেশি পরিমাণে এই ফল খেলে রক্তে শর্করার মাত্রায় হঠাৎ পরিবর্তন আসতে পারে। ডায়াবেটিস আক্রান্ত রোগীদের জন্য যা সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

৪) আলুবোখরাঃ ডায়াবেটিসের রোগীদের আলুবোখরার চাটনি খাওয়া থেকে বিরত থাকা উচিত। কারণ এতে কার্বোহাইড্রেট ও শর্করার মাত্রা প্রচণ্ড বেশি।

৫) শুকনো অ্যাপ্রিকটঃ এটি পুষ্টিকর হলেও ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী নয়। এতে প্রাকৃতিক শর্করার মাত্রা এতটাই বেশি যে, রোগীরা যদি প্রতিদিন খেতে শুরু করেন, তাহলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

৬)ক্র্যানবেরিঃ এই ফল বিপাক হার বাড়ায়, হৃদ্‌যন্ত্র ভাল রাখে।  কিন্তু এই ফলও ডায়াবেটিস রোগীদের জন্য  মোটেও উপকারী নয়। বরং খেলে রক্তে শর্করা বেড়ে যেতে পারে।

৭) শুকনো আনারসঃ এতে ক্যালশিয়াম, পটাশিয়াম, ম্যাঙ্গানীজ, ভিটামিন এ, বি ও সি বেশি পরিমাণে থাকলেও শর্করার মাত্রাও বেশি। তাই ডায়াবেটিস রোগীদের জন্য একেবারেই উপকারী নয়। সূত্রঃ আনন্দ বাজার

এই রকম আরও টপিক