মার্কিন রাজনীতিবিদদের হত্যার ষড়যন্ত্রকারী কে এই আসিফ মার্চেন্ট?

সংগৃহীত ছবি

মার্কিন রাজনীতিবিদদের হত্যার ষড়যন্ত্রকারী কে এই আসিফ মার্চেন্ট?

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ ও কর্মকর্তাদের হত্যার ষড়যন্ত্রের অভিযোগে আসিফ মার্চেন্ট নামে এক পাকিস্তানি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। অভিযুক্ত ব্যক্তির ইরানের সাথে সংযোগ রয়েছে বলে জানিয়েছে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই)।

কে এই আসিফ মার্চেন্ট?

আসিফ মার্চেন্টের পুরো নাম আসিফ রাজা মার্চেন্ট। তিনি জন্মসূত্রে পাকিস্তানের নাগরিক।

তার দুইজন স্ত্রী রয়েছেন। যার ভিতর একজন পাকিস্তানে এবং আরেকজন ইরানে থাকেন। দুই দেশে তার সন্তান রয়েছে বলেও জানায় ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। বুধবার (৭ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করে এনডিটিভি।
 

মার্কিন বিচার বিভাগ আসিফের ভ্রমণ রেকর্ড উল্লেখ করে জানায়- তিনি প্রায়ই ইরান, সিরিয়া, ইরাকে যাতায়াত করেন। আসিফ আমেরিকায় একজন হিটম্যান ভাড়া করেন আমেরিকার রাজিনীতিবিদদের হত্যার জন্য, যে তালিকায় নাম ছিল সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও।

তবে ভাড়া করা হিটম্যান আমেরিকার সিক্রেট সার্ভিসের লোক ছিল বলে উল্লেখ করেছে এনডিটিভি। তার মাধ্যমেই ধরা পড়েন আসিফ মার্চেন্ট।

আসিফ ভাড়া করা এজেন্টদের বলেন যে তিনি গুরুত্বপূর্ণ নথি চুরি করতে চান এবং রাজনৈতিক সমাবেশে বিক্ষোভ করার মাধ্যমে একজন রাজনীতিবিদকে হত্যা করতে চান।

আগস্টের শেষ সপ্তাহ বা সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে সেই অজ্ঞাত রাজনীতিবিদের নাম প্রকাশের কথা ছিল। এই হত্যাকান্ড আসিফ দেশ ছাড়ার পর হওয়ার কথা ছিল বলেও উল্লেখ করে এনডিটিভি।  

এই কাজের জন্য ২১ জুন আসিফ অগ্রিম ৫ হাজার মার্কিন ডলার প্রদান করেন হিটম্যানদের।  টাকা দেওয়ার পরপরই তিনি দেশ ছাড়ার প্লান করেন এবং ২২ জুলাই দেশ ছাড়ার সময় তাকে গ্রেপ্তার করা হয়।

news24bd.tv/এসএম