রংপুরে পৌঁছাতে পারেনি বিচার বিভাগীয় তদন্ত কমিশন

আবু সাঈদ

রংপুরে পৌঁছাতে পারেনি বিচার বিভাগীয় তদন্ত কমিশন

অনলাইন ডেস্ক

কোটা সংস্কার আন্দোলনে নিহতের ঘটনায় হাইকোর্ট বিভাগের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের নেতৃত্বে গঠিত তদন্ত কমিশন রংপুর পৌঁছাতে পারেননি। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু সাঈদসহ রংপুরে নিহতদের তদন্তে রোববার (৪ আগস্ট) সকালে বিমানযোগে সৈয়দপুরে আসে তদন্ত কমিশন। কিন্তু দেশব্যাপী অসহযোগ আন্দোলনের কারণে বিমানবন্দর থেকেই আবার ঢাকায় ফিরে যেতে বাধ্য হয়েছেন তাঁরা।  গতকাল (৪ আগস্ট) বেলা পৌনে ৩টার দিকে প্রেস বিফ্রিং করে এ তথ্য জানায় তদন্ত কমিশন।

প্রেস বিফ্রিংয়ে বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান বলেন, তিনিসহ কমিশনের অন্য ২ সদস্য তদন্তকাজে রংপুর যাওয়ার উদ্দেশে তারা ঢাকা থেকে একটি ফ্লাইটে সৈয়দপুর বিমানবন্দরে আসেন। সৈয়দপুর থেকে সড়কপথে রংপুর যাওয়ার কথা ছিল। কিন্তু অসহযোগ আন্দোলনে নিরাপত্তার কথা বিবেচনায়, স্থানীয় প্রশাসন তাদের যেতে নিরুৎসাহিত করেন। ফলে, তাদের সৈয়দপুর বিমানবন্দর থেকেই আবার বিমানে করে ঢাকায় ফিরে আসতে হয়।

পরিস্থিতি স্বাভাবিক হলে, আবারও তদন্তের জন্য রংপুরে যাবেন বলে জানান তিনি

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে গত ১৬ থেকে ২১ জুলাই পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে সংঘাতের ঘটনায় মৃত্যু, সহিংসতা, নাশকতা, অগ্নিসংযোগ, লুটপাট, সন্ত্রাসী কর্মকাণ্ড ও ক্ষয়ক্ষতির ঘটনা তদন্তে হাইকোর্ট বিভাগের তিন বিচারপতির সমন্বয়ে একটি তদন্ত কমিশন গঠন করেছে সরকার। গত বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। কমিশন তদন্তকাজ শেষ করে আগামী ৪৫ কার্যদিবসের মধ্যে সরকারের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

গত বৃহস্পতিবার (১ আগস্ট) কমিশনের সভাপতি বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান বলেছিলেন, ‘প্রতিদিনই সকাল ৯টা থেকে সার্কিট হাউসে উপস্থিত যেসব ব্যক্তি এসব ঘটনা সম্পর্কে জানেন বা তথ্য-উপাত্ত আছে, তাদের সাক্ষ্য নেওয়া হবে। রংপুর থেকে শুরু করছি, ক্রমান্বয়ে আমরা সব জায়গায় ঘটনাস্থল পরিদর্শন করব। সেখানে ক্ষয়ক্ষতি, মৃত্যু ও সহিংসতার ব্যাপারে আমরা তদন্তকাজ পরিচালনা করব। ’

তদন্ত কমিশনের পক্ষ থেকে গত বৃহস্পতিবার কমিশনের অস্থায়ী কার্যালয়ের ঠিকানা ও ই-মেইল জানানো হয়েছে।  এই ঠিকানায় চিঠি ও অন্যান্য তথ্যাদি পাঠানো যাবে। সুপ্রিম কোর্ট এলাকায় অবস্থিত সুপ্রিম কোর্ট অডিটরিয়াম ভবনের নিচতলায় থাকা সুপ্রিম কোর্ট মেডিয়েশন সেন্টার অস্থায়ীভাবে কমিশনের কার্যালয় হিসবে ব্যবহৃত হবে। বিচার বিভাগীয় কমিশনের ই–মেইল inquirycommission@cabinet.gov.bd।

news24bd.tv/JP