আন্দোলনে সমস্ত মৃত্যুই দুঃখজনক: হাইকোর্ট

সংগৃহীত ছবি

আন্দোলনে সমস্ত মৃত্যুই দুঃখজনক: হাইকোর্ট

কোটা আন্দোলনে সমস্ত মৃত্যুই দুঃখজনক বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে কোটা আন্দোলনের ৬ সমন্বয়কারীকে ডিবি হেফাজতে রাখা ও আন্দোলনকারীদের উপর গুলি চালানোর নিষেধাজ্ঞা চেয়ে রিটের শুনানিতে একথা বলেন আদালত।

এসময় আইনে সবকিছু স্পষ্ট থাকার পরও আমরা কেউ সাংবিধানিক দায়িত্ব পালন করছি না বলেও মন্তব্য করেন উচ্চ আদালত। শুনানিতে পুলিশ কোন পরিস্থিতিতে গুলি চালাতে পারে এই বিতর্কে উত্তপ্ত হয়ে ওঠে এজলাস কক্ষ।

আন্দোলনকারীদের উপর পুলিশের গুলি ও কোটা সমন্বয়কারী ৬ শিক্ষার্থীর ডিবি হেফাজতে রাখার বৈধতা প্রশ্নে রিটের প্রায় আড়াই ঘণ্টাব্যাপী চলে শুনানি। শুনানির একপর্যায়ে দুই পক্ষের হট্টগোলে উত্তপ্ত হয়ে ওঠে এজলাস।

শুনানিতে পুলিশ কোন পরিস্থিতিতে কার ওপর গুলি চালাতে পারে এই প্রশ্নে শুরু হয় দুই পক্ষে যুক্তি পাল্টা যুক্তি। কোটা আন্দোলনকারীদের ওপর পুলিশের সরাসরি গুলি করার ঘটনাকে আইন বহির্ভূত দাবি করেন রিটকারী আইনজীবী।

অন্যদিকে রাষ্ট্রপক্ষ জানায়, আইন মেনেই‌ গুলি ছুঁড়েছে পুলিশ, তৃতীয় পক্ষের ছোড়া গুলিতেও নিহতের ঘটনা থাকতে পারে। এদিন কোটা আন্দোলনে নিহতদের প্রতি সমবেদনা জানিয়ে বুধবার পরবর্তী শুনানির দিন ধার্য করেন উচ্চ আদালত।

news24bd.tv/FA