মিডিয়া মোগল মারডকের সাম্রাজ্য নিয়ে পারিবারিক দ্বন্দ্ব

মিডিয়া মোগল মারডকের সাম্রাজ্য নিয়ে পারিবারিক দ্বন্দ্ব

অনলাইন ডেস্ক

বর্তমানে ৯৩ বছর বয়স মিডিয়া মোগল রুপার্ট মারডকের। সময় হয়েছে তার বিশাল সাম্রাজ্য ভাগ করে দেওয়ার। নিজের রাজনৈতিক বিশ্বাসের স্বার্থে মারডক বঞ্চিত করছেন নিজের তিন সন্তানকে।  

নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানায়, মিডিয়া সাম্রাজ্যের দায়িত্ব কেবলমাত্র এক ছেলের হাতে দিতে চান মারডক।

তার মতে, ছেলে লাচলানই দায়িত্ব নেওয়ার যোগ্য এবং তার রাজনৈতিক বিশ্বাসের ধারক।

তিনি ফক্স ও নিউজ কর্প-এর চেয়ারম্যানের দায়িত্ব ছেড়ে দিয়ে ইমেরিটাস চেয়ারম্যান হিসেবে থাকার ঘোষণা দেন ২০২২ সালে। তারপর থেকেই লাচলান পুরো মিডিয়া সাম্রাজ্যের দায়িত্ব পালন করছেন।

তবে এই সিদ্ধান্তের বিরোধিতা করছেন মারডকের বাকি তিন সন্তান জেমস, এলিজাবেথ, এবং প্রুডেন্স।

মারডকের সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি লড়াই লড়ছেন তারা। সম্প্রতি পারিবারিক অনুষ্ঠানেও যোগ দেননি এই তিনজন।  

মিডিয়া সাম্রাজ্য রক্ষণশীল রাজনৈতিক শক্তি হিসেবে পরিচালিত করতে চান রুপার্ট মারডক। লাচলানের মতাদর্শ মারডকের সাথে মেলায় তার মাধ্যমেই তিনি তার রাজনৈতিক বিশ্বাস অটুট রাখতে চান।

পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী মারডকের মৃত্যু হলে তার ট্রাস্টের চার সন্তানই সমানভাবে নিয়ন্ত্রণ পাওয়ার কথা ছিল। তবে যাতে লাচলান কোম্পানির উপর পূর্ণ নিয়ন্ত্রণ পান এজন্য নতুন করে আদালতে আবেদন করেন মারডক।

মারডকের তিন সন্তান ফক্স নিউজের ডানপন্থী এজেন্ডার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন এবং মিডিয়া আউটলটিতে বিভিন্ন মত প্রকাশের সুযোগ চান।

মারডকের মিডিয়া সাম্রাজ্য প্রধানত দুটি কোম্পানির মধ্যে বিভক্ত: ফক্স এবং নিউজ কর্প। তার চার বড় সন্তান ট্রাস্টে সমানভাবে ভোটাধিকার ভোগ করেন।

ফক্সের ভবিষ্যৎ নীতি এই দ্বন্দের পরিণতির উপরেই নির্ভর করছে। দ্বন্দের সমাধানের মাধ্যমেই বোঝা যাবে ভবিষ্যতে ফক্স এবং নিউজ কর্প কোন আদর্শ অনুসরণ করবে। এক্ষেত্রে হয়তো ভাগ হতে পারে এই কোম্পানি অথবা নীতিতে আসতে পারে পরিবর্তন।  

এসএম

news24bd.tv/TR   
 

এই রকম আরও টপিক