দেশে সক্রিয় হতে পারে বর্ষা, আজ থেকে বাড়বে বৃষ্টি

প্রতীকী ছবি

দেশে সক্রিয় হতে পারে বর্ষা, আজ থেকে বাড়বে বৃষ্টি

অনলাইন ডেস্ক

দেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবেই মূলত বর্ষার বৃষ্টি হয়। তবে কিছুদিন ধরে মৌসুমি বায়ুর সক্রিয়তা কম থাকায় বৃষ্টিপাত অনেকটাই কম ছিল দেশের বেশির ভাগ অঞ্চলে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদরা বলেছেন, আজ-কালের মধ্যে মৌসুমি বায়ুর সক্রিয়তা বেড়ে সারা দেশে বৃষ্টিপাতের এলাকা ও পরিমাণ বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ মঙ্গলবার থেকে সারা দেশে বৃষ্টি বাড়তে পারে।

আগামী দুই দিনে বৃষ্টিপাতের বিস্তৃতি ও পরিমাণ আরো বাড়তে পারে। এতে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে।  
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক গতকাল সোমবার রাতে বলেন, ‘মৌসুমি বায়ু এখনো মোটামুটি সক্রিয় অবস্থায় রয়েছে। তবে এটি মঙ্গলবার বা বুধবারের মধ্যে আরো শক্তিশালী হয়ে সক্রিয় হতে পারে।

ফলে আগামীকাল (আজ) থেকেই বৃষ্টি বাড়তে পারে। ’ 

নাজমুল হক বলেন, আজ চট্টগ্রামের কিছু কিছু জায়গা বিশেষ করে কক্সবাজার, টেকনাফ, কুতুবদিয়া, সীতাকুণ্ড, হাতিয়ার মতো অঞ্চলগুলোতে বৃষ্টি বেশি থাকতে পারে। বরিশাল ও সিলেটের কিছু অঞ্চলেও বৃষ্টি বেশি থাকতে পারে। আগামীকাল বুধবার থেকে বৃষ্টিপাতের প্রবণতা আরো বাড়তে পারে, যা অব্যাহত থাকতে পারে আগামী ২ বা ৩ আগস্ট পর্যন্ত।
 
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ মঙ্গলবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ জায়গায়; ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে।  

সারা দেশে আজ দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। আগামী দুই দিনে (বুধ ও বৃহস্পতিবার) বৃষ্টিপাতের বিস্তৃতি আরো বাড়তে পারে। রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে।

এদিকে আগের দিনের তুলনায় গতকাল বৃষ্টিপাতের বিস্তৃতি কিছুটা বাড়লেও পরিমাণে তেমন বাড়েনি। দেশজুড়ে ছড়িয়ে থাকা আবহাওয়া অধিদপ্তরের ৫১টি পর্যবেক্ষণাগারের অন্তত ২৭টিতে গতকাল বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মূলত চট্টগ্রাম বিভাগের অঞ্চলগুলোতে বৃষ্টি বেশি ছিল।  

news24bd.tv/কেআই

এই রকম আরও টপিক