কারাগার থেকে পালানো জঙ্গিসহ আরও ৩৭ জনের আত্মসমর্পণ

সংগৃহীত ছবি

কারাগার থেকে পালানো জঙ্গিসহ আরও ৩৭ জনের আত্মসমর্পণ

অনলাইন ডেস্ক

নরসিংদী কারাগার থেকে পালিয়ে যাওয়া জঙ্গি নুরুল আলমসহ আরও ৩৭ জন আদালতে এসে আত্মসমর্পণ করেছেন। এই নিয়ে ৫৭৫ জন আদালতে আত্মসমর্পণ করলেন।

সোমবার বিকেল ৩টায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে উপস্থিত হয়ে তাদের আত্মসমর্পণের বিষয়টি নিশ্চিত করেছেন নরসিংদীর আদালত পরিদর্শক মো. ওয়াহিদুজ্জামান।

গত ১৯ জুলাই বিকেল সোয়া চারটার দিকে নরসিংদীর জেলা কারাগারে আন্দোলনকারীরা হামলা চালায়।

ওই সময় বন্দীদের থাকার জায়গাসহ বিভিন্ন স্থাপনায় আগুন ধরিয়ে দেয় দুবৃত্তরা। কারারক্ষীদের কাছ থেকে চাবি ছিনিয়ে নিয়ে ভেতরে ঢুকে বন্দীদের অনেকগুলো কক্ষের তালা খুলে দেয়া হয়। চারপাশ ধোঁয়ায় ছেয়ে গেলে বন্দী ৮২৬ জনই কারাগার থেকে পালিয়ে যান।

এর আগে কারাগারের অস্ত্রাগার থেকে ৮৫টি অস্ত্র ও প্রায় ৮ হাজার গুলি লুট করা হয়।

এখন পযর্ন্ত লুট হওয়া ৮৫টি অস্ত্রের মধ্যে ৪৯টি উদ্ধার করেছে পুলিশ। ওই দিন পালিয়ে যাওয়া ৮২৬ জন বন্দীর মধ্যে নয় জন ছিলেন জঙ্গি। তাদের মধ্যে সিটিটিসির হাতে খাদিজা পারভীন ওরফে মেঘলা ও ইসরাত জাহান ওরফে মৌ ওরফে মৌসুমী, র‌্যাবের হাতে ফারুক আহম্মেদ এবং নরসিংদী জেলা পুলিশের হাতে জুয়েল ভূঁইয়া গ্রেপ্তার হয়েছেন। এখনও পলাতক চার জঙ্গি হলেন- হিজবুল্লাহ মিয়া, আবদুল্লাহ কামরুল, মো. মহিউদ্দীন ও আবদুল আলীম। এই চারজনও আনসার উল্লাহ বাংলা টিমের সদস্য।

আদালত সূত্রে জানা যায়, আজ বিকেল সাড়ে ৩টার দিকে কারাগার পালানো জঙ্গি নুরুল আলম নরসিংদী আদালতে আত্মসমর্পণের জন্য আসেন। আইনজীবীর মাধ্যমে তিনি আবেদন করলে তাকে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে তোলা হয়। আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এ নিয়ে কারাগার থেকে পালিয়ে যাওয়া নয় জঙ্গির মধ্য পাঁচজন আইনের আওতায় এলেন।

এদিকে নরসিংদী আদালতের আইনজীবী তারিক বলেন, নুরুল আলম সকালে এসে কোর্টে হাজির হয়ে আমাকে খুঁজতে থাকে। তার এই মামলায় এর আগে কয়েকবার জামিন শোনানি চেয়েছি আমি। আদালত জামিন মঞ্জুর করেননি। ১৯ জুলাই জেলা কারাগার থেকে বন্দী পলায়নের ঘটনায় সেও পলায়ন করে। জানতে পারি, পুলিশ তার ভাইকে আটক করেছে। বিষয়টি সে মানতে পারেননি। তাই সে আদালতে উপস্থিত হয়ে আত্নসমর্পণ করেছে।

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে জঙ্গি  নুরুল আলম গ্রেপ্তার হয়। এরপর থেকে কারাগারে ছিল।

news24bd.tv/কেআই

এই রকম আরও টপিক