যুক্তরাজ্যের সিটি মিনিস্টারের দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত টিউলিপ

টিউলিপ সিদ্দিক

যুক্তরাজ্যের সিটি মিনিস্টারের দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত টিউলিপ

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের নতুন সরকারের ‘সিটি মিনিস্টার’ হয়েছেন সদ্য সমাপ্ত ব্রিটিশ নির্বাচনে লেবার পার্টি থেকে পার্লামেন্ট সদস্য নির্বাচিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগনি টিউলিপ সিদ্দিক। মঙ্গলবার (৯ জুলাই) ব্রিটিশ সরকারের এক বিবৃতিতে এ নিয়োগের কথা জানানো হয়।

যুক্তরাজ্যের সিটি মিনিস্টারের দায়িত্ব পেয়ে বেশ উচ্ছ্বসিত টিউলিপ সিদ্দিক। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ বিষয়টি নিয়ে তার অনুভূতি প্রকাশ করেছেন।

 

সেখানে টিউলিপ লিখেছেন, ‘ট্রেজারি ও সিটি মিনিস্টারের অর্থনৈতিক সেক্রেটারির দায়িত্ব পাওয়া সৌভাগ্যের বিষয়। আর্থিক পরিষেবা শিল্পসমৃদ্ধ ব্রিটেনের সবচেয়ে বড় সম্পদগুলোর একটি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি পুনরুদ্ধারের মূল চাবিকাঠি। ’
 
তিনি লেখেন, নষ্ট করার মতো সময় তার হাতে নেই।
 
যুক্তরাজ্যের ‘সিটি মিনিস্টার’ মূলত ‘মিনিস্টার ফর ফাইন্যান্স সিটি’।

এই পদে আসীন হওয়ায় টিউলিপ সিদ্দিক এখন থেকে যুক্তরাজ্যের অর্থ মন্ত্রণালয়ের অধীনে আর্থিক সেবা খাতের নিয়ন্ত্রকের ভূমিকায় থাকবেন। যুক্তরাজ্যের আর্থিক সেবা খাতের নীতিনির্ধারণীতে নেতৃত্ব দেবেন তিনি। অর্থনৈতিক খাতের প্রযুক্তি ও ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণ এবং ঋণ ব্যবস্থাপনা–সংক্রান্ত নীতিনির্ধারণের দায়িত্বও থাকবে তাঁর হাতে।

টিউলিপ সিদ্দিক (৪১) এবার লেবার পার্টির মনোনয়নে টানা চতুর্থবারের মতো যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্য নির্বাচিত হয়েছেন। নতুন সরকারে তাঁর দায়িত্ব পাওয়ার বিষয়টি মঙ্গলবার যুক্তরাজ্যের অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। সেখানে টিউলিপ সিদ্দিকের পরিচয় দেওয়া হয়েছে, পার্লামেন্টারি সেক্রেটারি (ইকোনোমিক সেক্রেটারি টু দ্য ট্রেজারি অ্যান্ড সিটি মিনিস্টার)।

এই দায়িত্বে থেকে যুক্তরাজ্যের অর্থনীতিকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখবেন টিউলিপ সিদ্দিক। গত মে মাসে তিনি ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছিলেন, লেবার পার্টি ক্ষমতায় এলে আর্থিক খাতে প্রতিযোগিতা ও প্রবৃদ্ধি বাড়ানোর ক্ষেত্রে যেসব বাধা রয়েছে, সেগুলো অপসারণের উদ্যোগ নেওয়া হবে।

নতুন সরকারের অর্থমন্ত্রী রিভস গত সোমবার দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে এগিয়ে নেওয়া, আবাসন নির্মাণ বৃদ্ধি, অবকাঠামো প্রকল্পগুলোর বাধা দূর করা এবং বেসরকারি খাতের বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যের নতুন একটি ‘জাতীয় মিশন’ চালু করেছেন।

news24bd.tv/আইএএম