শিশু হত্যা খুবই বেদনাদায়ক: পুতিনকে মোদি

সংগৃহীত ছবি

শিশু হত্যা খুবই বেদনাদায়ক: পুতিনকে মোদি

অনলাইন ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন, নিষ্পাপ শিশুদের মৃত্যু খুবই বেদনাদায়ক। ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি শিশু হাসপাতালে রাশিয়ার প্রাণঘাতী হামলার দিন মস্কো সফরে গিয়ে একথা বলেন নরেন্দ্র মোদি।

ইঙ্গিতপূর্ণ এ মন্তব্য করে মোদি পরোক্ষভাবে পুতিনকে ভর্ৎসনা করেছেন বলেই প্রতীয়মান হয়েছে। যদিও পুতিনের আমন্ত্রণে মোদির রাশিয়া সফরের উদ্দেশ্য দু'দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের গুরুত্ব বাড়ানো।

ইউক্রেন বলেছে, তারা শিশু হাসপাতাল থেকে রাশিয়ার একটি কেএইচ -১০১ ক্ষেপণাস্ত্রের টুকরো উদ্ধার করেছে।

সোমবার রাশিয়ার হামলায় ইউক্রেইন জুড়ে কমপক্ষে ৪১ জন নিহত হয়। তবে রাশিয়ার দাবি, ইউক্রেইনের ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী ব্যবস্থা হাসপাতালে আঘাত হানার জন্য দায়ী।

রাশিয়া সফরকালে ভারতের প্রধানমন্ত্রী মোদি বলেন, "যুদ্ধ, সংঘাত বা সন্ত্রাসবাদী হামলায় নিষ্পাপ শিশুদের প্রাণহানি খুবই বেদনাদায়ক।

মানবতায় বিশ্বাস করা কোনও মানুষই এমন নৃশংস প্রাণহানি মেনে নিতে পারবে না। নিষ্পাপ শিশুদের হত্যা করা হলে আমার হৃদয়ে রক্তক্ষরণ হয়। সে ব্যথা খুবই ভয়াবহ। ”

তিনি আরও বলেন, যুদ্ধের মধ্য দিয়ে সংকটের কোনও সমাধান হওয়ার সম্ভবনা নেই। তবে শান্তি ও সংলাপের মধ্য দিয়ে তা হতে পারে।

২০২২ সালের সেপ্টেম্বরেও মোদী রুশ প্রেসিডেন্ট পুতিনকে বলেছিলেন "আজকের যুগ যুদ্ধের যুগ নয়। ” পুতিন সে সময় মোদির উদ্বেগ বুঝতে পেরেছেন বলে জানিয়েছিলেন।

ভারত অবশ্য রাশিয়ার সামরিক কর্মকান্ডের নিন্দা করেনি। বরং পশ্চিমা নিষেধাজ্ঞা কবলিত রাশিয়ার কাছ থেকে মূল্যছাড়ে তেল কিনে দেশটির গুরুত্বপূর্ণ অংশীদার হয়ে উঠেছে ভারত।

রাশিয়ার জন্য, ভারত অর্থনৈতিক ও কূটনৈতিক দুইদিক দিয়েই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ মস্কো দেখাতে চায় যে, রাশিয়াকে বিচ্ছিন্ন করার পশ্চিমা চেষ্টা ব্যর্থ হয়েছে।

news24bd.tv/DHL