বিএনপির কেন্দ্রীয় কমিটিতে বড় রদবদল

বিএনপি এবার কেন্দ্রীয় কমিটিতে বড় রদবদল এনেছে।

বিএনপির কেন্দ্রীয় কমিটিতে বড় রদবদল

নিজস্ব প্রতিবেদক

অনেক আগে মেয়াদ শেষ হলেও কাউন্সিল করতে না পারা বিএনপি এবার কেন্দ্রীয় কমিটিতে বড় রদবদল এনেছে। দলের ভাইস চেয়ারম্যান থেকে শুরু করে কেন্দ্রীয় কমিটির ৪৫টি পদে কোথাও রদবদল, কোথাও আবার নতুনদের জায়গা দেয়া হয়েছে। পুনর্গঠন করা হয়েছে বিএনপির কূটনৈতিক কমিটিও।

দলটির স্হায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় জানান, দলের সাংগঠনিক শক্তি বাড়াতেই শূন্য পদ পূরণ করছেন তারা।

২০১৬ সালে সবশেষ দলের কাউন্সিল করে বিএনপি। ঘোষণা করা হয় ৫০২ সদস্যের কমিটি। এরপর দীর্ঘ সময় কেটে গেলেও আর কাউন্সিল করতে পারেনি প্রায় দেড় দশকের বেশী ক্ষমতার বাইরে থাকা বিএনপি। অথচ তিন বছর পরপর কাউন্সিলের বিধান রয়েছে দলটির গঠনতন্ত্রে।

কাউন্সিল না হওয়া প্রায় আট বছরের মধ্যে মৃত্যু, পদত্যাগ, বহিস্কার ও অসুস্হতায় বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির ১৯ পদের মধ্যে বর্তমানে শূন্য পাঁচটি। এছাড়া ভাইস চেয়ারম্যানের ১৩টি, উপদেষ্টা ১৫টি, সম্পাদক ও সহ-সম্পাদকসহ প্রায় ১০০ পদ শূন্য।

শনিবার (১৫ জুন) সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে কেন্দ্রীয় কমিটির ৪৫টি পদে রদবদল এনেছে বিএনপি শীর্ষ নেতৃত্ব। এরমধ্যে পাঁচজন গুরুত্বপূর্ণ যুগ্ম মহাসচিবকে করা হয়েছে উপদেষ্টা, পরিবর্তন আনা হয়েছে পাঁচ বিভাগের সাংগঠনিক ও সহ-সাংগঠনিক সম্পাদক পদেও। এছাড়া নির্বাহী কমিটির গুরুত্বপূর্ণ আরও কিছু পদেও রদবদল করা হয়।

দলটির দায়িত্বশীল নেতারা জানান, রদবদলে আন্দোলনে ব্যর্থতা ও নিস্ক্রিয়তার যেমন প্রভাব রয়েছে, তেমনি কাউকে কাউকে দেয়া হয়েছে আন্দোলনে সক্রিয় থাকার পুরস্কার। গয়েশ্বর চন্দ্র রায় জানান, গঠনতান্ত্রিক দায়িত্বের অংশ হিসাবে এই রদবদল করেছেন দলীয় প্রধান।

একই দিনে পুনর্গঠন করা হয়েছে বিএনপির কূটনৈতিক বিষয়ক কমিটিও। এবার সেই মূল কমিটিকে সহযোগিতার জন্য তরুণ নেতাদের দিয়ে বিশেষ সহকারী কূটনৈতিক বিষয়ক কমিটিও করেছে তারা।

সাংগঠনিক রদবদলের অংশ হিসাবে বিলুপ্ত ঢাকা, চট্টগ্রাম ও বরিশাল মহানগরের নতুন কমিটি হচ্ছে দুই-একদিনের মধ্যে। এছাড়া বিএনপির ৮২টি সাংগঠনিক জেলার মধ্যে মেয়াদ থাকা সাতটি বাদে বাকীগুলোতে পুনর্গঠনের কাজ শুরু করেছেন বিএনপির শীর্ষ নেতারা।

news24bd.tv/ab

পাঠকপ্রিয়